172542

পাকিস্তানকে এক ফোঁটা পানিও দেব না: মোদি

আওয়ার ইসলাম: ভারত থেকে এক ফোঁটা পানিও পাকিস্তানকে দেবেন না বলে জানিয়ে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গতকাল মঙ্গলবার দেশটির হরিয়ানায় আয়োজিত এক সমাবেশে ভাষণ প্রদানকালে এ কথা জানান তিনি। বিধানসভা নির্বাচনী প্রচরণার অংশ হিসেবে সমাবেশটি আয়োজন করে বিজেপি। খবর দ্য হিন্দু।

সমাবেশে নরেন্দ্র মোদি বলেন, গত ৭০ বছর ধরে যে সব নদীর পানি ভারত থেকে পাকিস্তানে প্রবাহিত হচ্ছে, সে সকল নদীর পানির অধিকার শুধুমাত্র ভারতবাসীদের। এতদিন ধরে পাকিস্তান সেসব নদীর পানি ব্যবহার করছে। তবে এখন থেকে আর তাদের এ সুযোগ দেয়া হবে না।

ভারত থেকে পাকিস্তানের প্রবাহিত নদীর প্রত্যেক ফোঁটা পানি ভারতীয় কৃষকদের জন্য ব্যবহৃত হবে উল্লেখ করে তিনি আরো বলেন, এসব নদীর পানির ওপর শুধু রাজস্থান ও হরিয়ানার কৃষকদের অধিকার রয়েছে। তাই কৃষকদের ব্যবহারের জন্য এ নদীর পানি আটকে দিবেন তিনি। এ বিষয়ে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত ও পাকিস্তানের মধ্য দিয়ে প্রবাহিত আন্তর্জাতিক নদীর পানির হিস্যা নিয়ে এমন এক সময় এ বিস্ফোরক মন্তব্য করলেন যখন কাশ্মির ইস্যুতে দুই দেশের মধ্যেই চরম উত্তেজনা বিরাজ করছে। মোদির এমন মন্তব্যের পর পাকিস্তানের পক্ষ থেকে এখনো কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর দুই দেশের নদীর পানির হিস্যা নিয়ে একই ধরনের ঘোষণা দিয়েছিলেন তৎকালীন পানি সম্পদ মন্ত্রী নিতিন গাদাকারি।

সে সময় তিনি বলেছিলেন, ৭০ বছর ধরে ভারতের পানি প্রাবাহিত হচ্ছে পাকিস্তানে। তবে এখন থেকে আর সেটি হবে না।

প্রসঙ্গত, ১৯৬০ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে নদীর পানি বণ্টন নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুসারে সিন্ধু নদী, ভারতের পশ্চিমাংশের নদী রবি, সুতলেজ ও বেয়াস নদীর পানি থাকবে হিন্দুত্ববাদী দেশটির অধীনে আর ঝিলাম, সিন্ধু ও ছেনাবের নদীর ওপর নিয়ন্ত্রণ করবে পাকিস্তান।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.