172553

সৌদি নেতারা এবার ইমরান খানের প্রশংসা করলেন

আওয়ার ইসলাম: ইরানের পর সৌদি আরব সফরে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আর সেখানেও প্রশংসিত হয়েছেন তিনি।

ইরান এবং সৌদি আরবের মধ্যকার চলমান উত্তেজনা নিরসনে যে পদক্ষেপ নিয়েছেন সে কারণেই মূলত প্রশংসিত হলেন পাক প্রধানমন্ত্রী।

পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার একদিনের সফরে সৌদি আরব পৌঁছান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এ সময় তিনি সৌদি বাদশাহ সালমান এবং ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন।

সৌদির এই শীর্ষ দুই নেতা ইমরান খানের প্রশংসা করেছেন। ইরান এবং সৌদি আরবের মধ্যে উত্তেজনা কমাতে এবং স্থিতিশীলতা রক্ষায় পাক প্রধানমন্ত্রী যে শ্রম দিচ্ছেন তার জন্য প্রশংসা করেন সৌদি নেতারা। এর আগে ইরানও একই ইস্যুতে ইমরান খানের প্রশংসা করেছে।

পাকিস্তানের আরেক গণমাধ্যম ডন এক প্রতিবেদনে জানায়, সৌদির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের সময় ইরানের সঙ্গে উত্তেজনা কমানোর আহ্বান জানান ইমরান খান। যদিও তার আহ্বানে সৌদি ক্ষমতাসীন যুবরাজ কী বলেছেন তা জানা যায়নি।

চলতি বছর এই নিয়ে তৃতীয়বারের মতো সৌদি আরব সফর করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এর আগে সেপ্টেম্বর এবং মে মাসে রিয়াদ সফর করেন তিনি।

অন্য দিকে চলতি বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফর করেন সৌদি আরবের ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

গত রবিবার ইরান সফরে যান পাক প্রধানমন্ত্রী। এ সময় দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করার পাশাপাশি সৌদির সঙ্গে উত্তেজনা কমাতে ইরানকে আহ্বান জানান তিনি। একই সঙ্গে তেহরান-রিয়াদ যেন আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে সেটিও বলেন।

এ সময় ইমরান খান বলেন, সৌদি আরব এবং ইরানের মধ্যে সংঘর্ষ চায় না পাকিস্তান। রিয়াদ এবং তেহরানের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারায় আমি খুশি। আশা করছি সৌদি-ইরানের মধ্যকার চলমান উত্তেজনা কমে আসবে।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.