শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আবরার হত্যা: ক্লাসে না যাওয়ার ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আবরারের হত্যাকারীদের স্থায়ীভাবে বহিষ্কারের আদেশ না আসা পর্যন্ত একাডেমিক কার্যক্রম থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছেন বুয়েটের শিক্ষার্থীরা। তবে এ সময়ের মধ্যে মাঠ পর্যায়ে কোনো কর্মসূচি তারা পালন করবেন না বলে জানিয়েছেন তারা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে বুয়েট শহীদ মিনারে এক সংবাদ সম্মেলন থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে এ ঘোষণা এসেছে।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের প্রতিনিধি বলেন, বুধবার বুয়েটের গণশপথ নিয়ে ক্যাম্পাসে সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দেয়ার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ হবেন তারা।

হত্যাকারীদের অনেকেই গ্রেপ্তার, রিমান্ড ও স্বীকারোক্তি দেয়ায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদ জানিয়ে বলা হয়, প্রধানমন্ত্রী তৎপর ছিলেন বলেই এটা সম্ভব হয়েছে।

‘পাঁচ দফা দাবির প্রেক্ষিতে আমরা বুয়েট প্রশাসনের তৎপরতা লক্ষ্য করেছি। আমাদের জানানো হয়েছে অভিযুক্তদের সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। আইন শৃঙ্খলার রক্ষাকারী বাহিনীর অভিযোগপত্রের প্রেক্ষিতে তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে।’

এই আন্দোলন দীর্ঘায়িত করে স্বার্থান্বেষী মহলকে স্বার্থসিদ্ধির সুযোগ দেয়া হবে না উল্লেখ করে তারা শপথ নেয়ার মাধ্যমে আগামীকাল কর্মসূচি শেষ করার ঘোষণা দেন। সেই সঙ্গে পুলিশের চার্জশিটে অভিযুক্তদের একেডেমিকভাবে স্থায়ী বহিষ্কার না করা পর্যন্ত শিক্ষার্থীরা কোনো রকম একাডেমিক কার্যক্রমে অংশ নেবে না বলেও ঘোষণা করেন তারা।

প্রসঙ্গত, ছাত্রলীগের নৃশংস নির্যাতনে গত ৭ অক্টোবর বুয়েটের ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদ (২১) নিহত হন। এ ঘটনায় তার বাবা ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন। মামলাটি পরে ডিবিতে স্থানান্তর করা হয়।

এদিকে এ ঘটনায় বুয়েটের শিক্ষার্থীরা আবরারের খুনিদের বিচারসহ ১০ দফা দাবিতে আন্দোলন করছিলেন। শুক্রবার (১১ অক্টোবর) বুয়েট অডিটোরিয়ামে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনাকালে বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম। বুয়েটে র‌্যাগিং বন্ধে কঠোর অবস্থানের কথা জানান বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

বুয়েটে নিষিদ্ধ করা হয় ছাত্র রাজনীতি। আবরার হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার প্রমাণ মেলায় বুয়েট শাখার সহসভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১১ জনকে ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। তবে আবরারের হত্যাকারীদের স্থায়ী বহিস্কারের দাবি জানান আন্দোলনকারীরা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ