174916

বুলবুলের তাণ্ডবে যশোরে ক্ষতিগ্রস্ত ১২৮৫ হেক্টর জমির ফসল

আওয়ার ইসলাম: ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে যশোর জেলার প্রায় ১ হাজার ২৮৫ হেক্টর জমির বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে।

রোববার যশোরের বিভিন্ন উপজেলায় সরেজমিন পরিদর্শন করেছেন কৃষি বিভাগের কর্মকর্তারা। তারা এসব ক্ষতির তালিকা করে মন্ত্রণালয়ে পাঠাবে বলে জানা গেছে।

যশোর শার্শা উপজেলা পাঁচ ভূলাট গ্রামের আব্দুস সাত্তার বলেন, আমি ১০ বিঘা জমিতে আমন ধানের চাষ করেছি। আমন ধান আর কয়েকদিন পর বাড়ি আসার কথা কিন্তু বুলবুলের আঘাতে প্রায় ৭ বিঘা জমির ধান মাটির সঙ্গে মিশে গেছে। বুলবুল আঘাত না হানলে আমরা প্রতি বিঘা থেকে প্রায় ২০ মণ ধান উৎপাদন হতো। কিন্তু ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে প্রতি বিঘা থেকে ৮ থেকে ১০ মণ ধান পাওয়া যাবে।

তিনি আরও বলেন, গত বৃহস্পতিবার (৭ নভেম্বর) এক বিঘা জমিতে পটলের লতি (চারা) রোপণ করেছি। কিন্তু গত তিন দিন বুলবুলের প্রভাবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে সব লতি নষ্ট হয়ে গেছে। এ অবস্থায় সরকার যদি সহজ শর্তে ঋণের ব্যবস্থা করে তাহলে আগামীতে চাষ করতে আরও সহজ হবে।

যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুশান্ত কুমার তরফদার বলেন, আমরা সকাল থেকে যশোর জেলার মণিরামপুর, কেশবপুর, ঝিকরগাছা ও সদরের বিভিন্ন অঞ্চলের মাঠ পরিদর্শন করেছি। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে প্রায় ৬৭৫ হেক্টর জমির ধান, ৫ হেক্টর জমিতে কলা, ৬০০ হেক্টর জমির মসুরি ৫ হেক্টর জমির পেঁপে গাছের ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। কৃষকদের ক্ষতির পরিমাণ তালিকা তৈরি করে কৃষি মন্ত্রণালয়ে পাঠানো হবে বলেও জানান তিনি।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.