175524

হাঙ্গেরিতে নতুন প্রজন্মের জন্য ‘উসমানীয় রণকৌশল’ চিত্র প্রদর্শনী

আওয়ার ইসলাম: সর্বস্বীকৃত পৃথিবীর সবশেষ ইসলামী খেলাফত উসমানী সাম্রাজ্যের পতন হয় আজ থেকে প্রায় এক শতাব্দী আগে ১৯২৪ সালের ৩ মার্চে।

এর আগে এই সাম্রাজ্যের রয়েছে ৭ শতাব্দীরও বেশি সময় স্থায়ী গৌরবময় এক সোনালি ইতিহাস। তবে উসমানী সাম্রাজ্যের পতনের পর দিনকেদিন মুসলমানদের অসহায়ত্বের চিত্র ফুটে ওঠছে সর্বত্র।

নিরূপায় মুসলমানরা কোমর সোজা করে দাঁড়াতে চায় আবার, সৃষ্টি করতে চায় নতুন ইতিহাস, মুসলমান জননী জন্ম দিতে চায় উসমান ইবনে আরতুগ্রুলের মতো মহান বীরের, যে হবে অপ্রতিরোধ্য ও নতুন ইতিহাসের স্বপ্নদ্রষ্টা।

বহু বছর পরেও উসমানী সাম্রাজ্যের বহু নিদর্শন ও আদর্শ আজও মুসলমানদের কাছে অনেক দামী ও মূল্যবান।

নিজেদের চেতনায় বিদ্যমান সেই আদর্শ, নিজেদের কাছে দিব্যমান সেইসব নিদর্শন থেকে অনুপ্রাণিত হয়ে মুসলমানরা পুনরায় জেগে ওঠতে চায় এবং জাগিয়ে তুলতে চায় সবাইকে।

উসমানীয় যুগের তীরন্দাজদের নানা রণকৌশল চিত্রায়িত হচ্ছে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে অনুষ্ঠিত বিশেষ একটি প্রদর্শনীতে-এতে অংশ নিয়েছেন হাঙ্গেরিতে সফররত তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগান। স্থানীয় মুসলমানরা প্রেসিডেন্টের সম্মানে ব্যতিক্রমী অনুষ্ঠানটির আয়োজন করেছে।

নতুন প্রজন্ম যেন পূর্ববর্তী মহান মুসলমান বীরদের স্মৃতিচারণা করে তাদের আদর্শ মনেপ্রাণে অনুভব করতে পারে এবং তা নিজেদের জীবনে বাস্তবায়ন করতে পারে এই লক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করেছে তারা।

গতকাল তুর্কি প্রেসিডেন্ট হাউজ হাঙ্গেরিতে অনুষ্ঠিত বিশেষ এই প্রদর্শনীর কয়েকটি ছবি প্রকাশ করে-তাতে লক্ষ্য করা যায় অত্যন্ত আগ্রহভরে রজব তাইয়িব এরদোগান সস্ত্রীক চিত্রগুলো দেখছেন। আয়োজকদের তিনি ধন্যবাদও জানান।

তুর্কপ্রেস অবলম্বনে বেলায়েত হুসাইন

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.