শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

জাতিসঙ্ঘের আদালতে মিয়ানমারের গণহত্যার শুনানি ডিসেম্বরে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলা জাতিসংঘের সর্বোচ্চ আদালতে উঠছে আগামী ডিসেম্বরে।

সোমবার (১৮ নভেম্বর) ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, অর্গানাইজেশন অব ইসলামিক কো অপারেশনের (ওআইসি) পক্ষ থেকে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ নিয়ে আসে। ১৯৪৮ সালের জাতিসংঘ গণহত্যা কনভেশনের অধীনে মামলা দায়ের করে আন্তর্জাতিক আদালতে।

মামলায় উল্লেখ করা হয় মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর জাতিগত নিধন অভিযানের উদ্দেশ্যে গণহত্যা চালিয়েছে, শুধু তাই নয় রোহিঙ্গা নারীদের ধর্ষণ ও তাদের সম্পদ লুন্ঠন করা হয়েছে।

আইসিজে তাদের বিবৃতিতে জানিয়েছে, ডিসেম্বরের ১০ থেকে ১২ তারিখ পর্যন্ত ওই গণহত্যার মামলায় গণশুনানি অনুষ্ঠিত হবে।

গাম্বিয়ার আইনজীবীরা জানিয়েছেন, তারা শুনানি শেষ করে খুব দ্রুতই এ ব্যাপারে আদালতের সুনির্দিষ্ট নির্দেশনা প্রত্যাশা করছেন।

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে রাখাইনে নিরাপত্তা বাহিনীর বেশ কিছু স্থাপনায় বিদ্রোহীদের হামলার পর রোহিঙ্গাদের গ্রামে গ্রামে শুরু হয় সেনাবাহিনীর অভিযান৷ তখন বাংলাদেশ সীমান্তের দিকে লাখ লাখ রোহিঙ্গা চলে আসেন৷ গত দুই বছরে সাত লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে এসে আশ্রয় নেয়৷

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ