বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


হোয়াটসঅ্যাপে অজানা নাম্বর থেকে ভিডিও, হ্যাক হওয়ার আশঙ্কা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অনেকেই বার্তা আদান-প্রদানে নিরাপদ মাধ্যম মনে করে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে। কিন্তু হোয়াটসঅ্যাপেও রয়েছে তথ্য বেহাত হওয়ার আশঙ্কা। অজানা নাম্বর থেকে আসা কোনো ভিডিও থেকে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি হ্যাক হতে পারে।

পেগাসাসের পর হোয়াটস্যাপে এবার নতুন ভাইরাস আতঙ্ক বিরাজ করছে। সম্প্রতি ভারতসহ ২০টি দেশের তথ্য চুরি করেছে ইসরায়েলি সংস্থা। এবার হ্যাকিং করা হচ্ছে ভিডিও ফাইলের মাধ্যমে।

নতুন এই ম্যালওয়ারটি যেকোনো ভিডিও ফাইলের মাধ্যমে ফোনে ঢোকানো যায়। অর্থাৎ আপনাকে কেউ ভিডিও ফাইল পাঠালে তা ডাইনলোড করলে আপনার ফোনের সমস্ত তথ্য চলে যাবে সেই ব্যক্তির হাতে।

তবে এ বিপদ থেকে বাঁচতে ফের আপডেটেড ভার্সন নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। এ ধরনের আশঙ্কা থেকে যাবতীয় সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে সংস্থাটি।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অজান্তেই মোবাইলফোন থেকে চুরি হয়ে যাচ্ছে গোপন ও ব্যক্তিগত তথ্য। আপনি যদি কোনো অজানা নম্বর থেকে ভিডিও ফাইল পান, তা হলে আপনি নতুন ধরনের হ্যাকিংয়ের শিকার হতে পারেন।

এই ম্যালওয়্যারটিকে আপনার ফোনে ইনস্টল করতে সাহায্য করে এক বিশেষ ধরনের এমপি-ফোর ভিডিও। আপনি ভিডিও ফাইলটি ডাইনলোড করলে আপনার ফোনের সমস্ত গোপন-ব্যক্তিগত তথ্য হ্যাক কয়ে যাবে।

বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৫০ কোটি। হোয়াটসঅ্যাপের এন্ডটুএন্ড এনস্ক্রিপশনে সুরক্ষিত তাকে যাবতীয় তথ্য।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ