শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


পেঁয়াজের প্রথম চালান পৌঁছেছে বাংলাদেশে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কার্গো বিমানে করে পাকিস্তানের করাচি থেকে ৮২ টন পেঁয়াজের প্রথম চালান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।

বুধবার সন্ধ্যায় চালানটি পৌঁছলে দ্রুত খালাসের কাজ শুরু করে কাস্টমসহ অন্য সংস্থাগুলো।

ঢাকা কাস্টমসের সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন জানান, সিল্কওয়ে উড়োজাহাজের ‘সেভেনএল ৩০৮৬’ ফ্লাইটে পেঁয়াজের প্রথম চালানটি এসেছে। চালানটিকে যাতে সংঘ নিরোধ ছাড়পত্র দ্রুত দেয়া হয় সে জন্য তিন সদস্যের একটি দল কাজ শুরু করেছে বলে জানান শাহজালাল বিমানবন্দরে দায়িত্বরত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের উপপরিচালক রতন কুমার সরকার।

জানা যায়, এখন পর্যন্ত চারটি উড়োজাহাজে পেঁয়াজের চালান আনার সময়সূচি ঠিক হয়েছে। আজ রাতেই এস আলম গ্রুপের প্রথম চালান আসবে। সৌদিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানে প্রথম চালানটি এসে পৌঁছাবে। এ চালানে এস আলম গ্রুপ ১ হাজার ৯২৫ টন পেঁয়াজ পরিবহনের ছাড়পত্র নিয়েছে।

এদিকে আকাশপথে পেঁয়াজ আমদানির ক্ষেত্রে প্রযোজ্য চার্জ জনস্বার্থে মওকুফ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বুধবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আকাশপথে যেকোনো পচনশীল দ্রব্য পরিবহনের ক্ষেত্রে প্রতি কেজিতে ১৮ টাকা চার্জ দিতে হয়। বুধবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় পেঁয়াজের দাম স্থিতিশীল রাখার স্বার্থে এ সিদ্ধান্ত গ্রহণ করে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মুহা. মহিবুল হক বলেন, পেঁয়াজের দাম স্থিতিশীল রাখার জন্য জনস্বার্থে যতদিন আকাশপথে পেঁয়াজ আমদানি করা হবে ততদিন চার্জ মওকুফের ব্যবস্থা কার্যকর থাকবে। আকাশপথে পেঁয়াজ আমদানিতে সম্পৃক্ত সব ব্যবসায়ীকে এ ব্যাপারে সহযোগিতা করা হবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ