175999

বুদ্ধিতে আইনস্টাইন-হকিংকে হারালো মুসলিম এই কিশোরী!

আওয়ার ইসলাম: ইরানের ১১ বছরের তারা শরিফি মেনসা আইকিউ পরীক্ষায় সর্বোচ্চ নাম্বার পেয়ে সফলতা লাভ করেছে। শরিফি আইকিউ টেস্টে হারিয়েছে আলবার্ট আইনস্টাইনসহ হালের সেরা মেধাবী বিজ্ঞানী স্টেফেন হকিংও বিল গেটসকে। তার আইকিউ স্কোর এসব বিজ্ঞানীকে ছাড়িয়ে গেছে।

তারা শরিফি যুক্তরাজ্যের আয়েলসবারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। সে অক্সফোর্ডে এ পরীক্ষায় অংশগ্রহণ করে। এ আইকিউ টেস্টে তার স্কোর হলো ১৬২। সে উচ্চ মেধা স্কোর ১৪০ এর রেকর্ড অতিক্রম করেছে।

উচ্চ আইকিউ স্কোর অর্জন সম্পর্কে তারা শরিফি তার প্রতিক্রিয়ায় প্রকাশ করে বলে, ‘এ আইকিউ পরীক্ষাটি ছিল আমার এবং আমার বাবা-মার যৌথ সিদ্ধান্ত। মেনসা সিস্টেমের সঙ্গে যোগাযোগ করায় এটি হবে আমার জন্য একটি বড় সুযোগ। এ সুযোগের কথা ও সিদ্ধান্তটি আমি আমার স্কুলের বন্ধুদের সঙ্গে ভাগ করে নিয়েছি। তারা আমার এ খবরে মুগ্ধ হয়েছে।

প্রসঙ্গত, বুদ্ধ্যঙ্ক বা আইকিউ (ইংরেজি: Intelligence quotient বা IQ), বুদ্ধিমত্তা মূল্যায়ন করতে পরিকল্পিত বিভিন্ন প্রমিত পরীক্ষার একসঙ্গে প্রাপ্ত ফলাফল। ইংরেজি আইকিউ শব্দটি মূলত মনোবিজ্ঞানী উইলিয়াম স্টার্ন কর্তৃক উদ্ভাবিত জার্মান শব্দ Intelligenz-Quotient থেকে নেয়া হয়েছে।

উল্লেখ্য যে, উচ্চ আইকিউ (মেধা) সম্পন্ন কিশোর-কিশোরীদের কথা বলতে গেলে প্রথমেই যে নামটি ওঠে আসে তাহলো- ‘মেনসা’। এ ‘মেনসা’ কোনো কিশার কিংবা কিশোরীর নাম নয়। ‘মেনসা’ হলো উচ্চ আইকিউসম্পন্ন ব্যক্তিদের একটি ফোরাম।

আরএম/

 

ad

পাঠকের মতামত

Comments are closed.