বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


মাওলানা মহিউদ্দীন খান ছিলেন নবী প্রেমিকের দরদী অভিভাবক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মাওলানা মহিউদ্দীন খান ছিলেন বাংলা ভাষাভাষী নবী প্রেমিকের দরদী অভিভাবক। মহানবী সা. এর সীরাত বাংলা ভাষায় ব্যাপক চর্চা এবং সীরাতের উপর প্রায় অর্ধশত গ্রন্থ রচনা, বাংলা ভাষা ও সাহিত্যে সীরাত সাহিত্যের প্রবর্তনের মাধ্যমে মাওলানা মুহিউদ্দীন খান যে অন্যন্য অবদান রেখে গেছেন বিশ্বের ইতিহাসে তা নজিরবিহীন।

আজ বৃহস্পতিবার বিকালে ছাত্র জমিয়ত বাংলাদেশ এর উদ্যোগে পল্টন্থ জমিয়ত মিলনায়তনে ‘বাংলা ভাষায় সীরাত চর্চায় মাওলানা মহিউদ্দীন খান এর অবদান’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, মাতৃভাষায় কুরআন-সুন্নাহের শ্বাশত বাণী সব শ্রেণির মানুষের কাছে পৌছে দিতে সর্বাপেক্ষা বেশী অবদান রেখেছে মাওলানা মুহিউদ্দীন খান।

যার জ্বলন্ত প্রমাণ তার প্রতিষ্ঠিত ও সম্পাদিত ‘মাসিক মদীনা’। যা অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে সারা বিশ্বের কোটি কোটি বাংলা ভাষাভাষী মুসলমানদের ধর্মীয় পিপাসা নিবারন করছে।
তিনি ছিলেন বিশ্ববিখ্যাত আলেম, তাওহীদি জনতার অভিভাবক ও মুরব্বী এবং বিশ্ববিখ্যাত মনীষীদের একজন।

খাঁটি দেশপ্রেমিক, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী, মজলুম ও নির্যাতিত অত্যাচারিতদের পক্ষে জালেমের বিরুদ্ধে আপসহীন। তার বলিষ্ট লেখা ও কণ্ঠের সাহসী হুঙ্কারে জনসাধারণের মাঝে দ্বীনি জযবা ও প্রেরণা সৃষ্টি হতো। তিনি মুসলিম উম্মাহর যেকোনো সঙ্কটকালে কাণ্ডারীর ভূমিকা পালন করেছেন।

বাংলাদেশের মুসলমানদের স্বার্থরক্ষা ও ভারতের সাম্প্রদায়ীক উস্কানির বিরুদ্ধে সোচ্চার ছিলেন। টিপাইমুখে ভারতের বাঁধ নির্মাণের বিরুদ্ধে লংমার্চে নেতৃত্ব দিয়েছেন।

তিনি তাফসিরে মা‘আরিফুল কুরআন অনুবাদ করে মুসলিম জনতার মনের গভীরে স্থান করে নিয়েছেন। ইসলামী আন্দোলন, রাজনীতি ও লেখালেখি সমানভাবে চালিয়ে গেছেন। তিনি একাধারে মাসিক মদিনার সম্পাদক, সীরাতে রাসূল সা.-এর গবেষক, বহুগ্রন্থ প্রণেতা, বিদগ্ধ সাহিত্যিক, বরেণ্য আলেমেদ্বীন সর্বোপরি সত্যিকারের নায়েবে রাসূল ছিলেন।

ছাত্র জমিয়ত বাংলাদেশ এর সভাপতি তোফায়েল গাজালির সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুহাইল আহমদ এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জমিয়ত মহাসচিব মুফতি শেখ মুজিবুর রহমান।

সিনিয়র যুগ্ম মহাসচিব, মাওলানা গোলাম মহিউদ্দীন ইকরাম, মাওলানা ওয়ালী উল্লাহ আরমান, মুফতি রেজাউল করীম, মাওলানা বেলায়াত হোসাইল আল ফিরোজী, যুবনেতা মুফতি রেদওয়ানুল বারী সিরাজী, মুফতি আতাউর রহমান খান প্রমুখ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ