শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


অটিস্টিক শিশুরা সমাজের বোঝা নয়: দীপু মনি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যারা শিক্ষক তাদের আগে আলোকিত হতে হবে। অনেক শিক্ষক অটিস্টিকদের স্বাভাবিকভাবে নিতে পারে না।

রোববার সকালে রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক বাস্তবায়িত ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটি প্রকল্পের আয়োজনে টেকসই উন্নয়নের লক্ষ্যে ‘অটিজম ও এনডিডি শিক্ষার্থীদের শিক্ষার মূলধারায় একীভূতকরণ’ শীর্ষক বিভাগীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতাকালে এ কথা বলেন তিনি।

পর্যায়ক্রমে সব শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে অটিজম বিষয়ে প্রায় ত্রিশ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছে।

তিনি আরও বলেন, অটিস্টিক শিশুদের মূলধারায় নিয়ে আসতে চাই। অটিস্টিক শিশুরা সমাজের জন্য বোঝা নয়। অনেক ক্ষেত্রেই তাদের বিশেষ প্রতিভা থাকে। পৃথিবীর অনেক বড় বড় বিজ্ঞানী, আর্টিস্ট তারাও কোনো না কোনো দিকে অটিস্টিক ছিলেন। সমাজে সত্যিকারের বোঝা আমরা, যারা স্বাভাবিক বলে নিজেদের ভাবি। আমরা দুর্নীতিবাজ, সন্ত্রাসী ও নেশায় আসক্ত। একটি জাতি তার পিছিয়ে পড়া জনগোষ্ঠী অথবা ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতি কতটা দায়িত্বশীল তার উপর নির্ভর করে সে জাতি কতটা উন্নত। অটিস্টিক শিশুদের যে ভিন্নতা তা আমরা ইতিবাচকভাবে ভাবতে শিখেছি।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ