177510

দাওয়াতুল হকের দিনব্যাপী ইজতেমায় যা থাকছে

রকিব মুহাম্মদ : জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া, যাত্রাবাড়ী মাদরাসায় ৭ ডিসেম্বর, শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে মজলিসে দাওয়াতুল হকের ২৫ তম কেন্দ্রীয় ইজতেমা। ইতোমধ্যেই ইজতেমা উপলক্ষ্যে নানারকম প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

দাওয়াতুল হকের প্রচার সম্পাদক মাওলানা রিদওয়ান হাসান আওয়ার ইসলামকে জানিয়েছেন, প্রতি বছরের মতো এবারও অত্যন্ত ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে সুন্নতের এ অনন্য মাহফিল। এতে দেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম অংশ নিবেন। একই সঙ্গে বাংলাদেশের দেশবরেণ্য হারদুয়ী হজরতের খুলাফাগণ ইজতেমায় একত্রিত হবেন।

মজলিসে দাওয়াতুল হক মহানবী সা. এর জীবন, আদর্শ ও সুন্নত চর্চার একটি বিশেষ কেন্দ্র। দেশব্যাপী সাধারণ মানুষদের আজান, ইকামত, নামাজ, ওজু, জানাজাসহ সুন্নতের ব্যবহারিক জীবন শেখানো হয় এখান থেকে।

ইজতেমা সর্বস্তরের মানুষকে উপস্থিত হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করেছেন যাত্রাবাড়ী মাদরাসার প্রিন্সিপাল, গুলশান সেন্ট্রাল মসজিদের খতিব ও দাওয়াতুল হকের আমির, বর্তমান বিশ্বের ইসলাহে উম্মতের অন্যতম রাহবার মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান।

আনুষ্ঠানিকভাবে ইজতেমার মূলপর্ব ৭ ডিসেম্বর শনিবার ফজরের নামাজের পরপর শুরু হলেও প্রতিবারের মতো এবারও ৫ ডিসেম্বর বৃহস্পতিবার মাগরিবের পর চলবে কুরআনের তাফসির, তাফসির করবেন মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান। চলবে এশা পর্যন্ত। এশার পর হবে ইসলাহি মজলিস। চলবে মধ্যরাত পর্যন্ত।

পরেরদিন শুক্রবার হযরত জুমার নামাজ পড়াবেন যাত্রাবাড়ী শাহী মসজিদে। জুমার পর চলবে আবারও সালেকীনদের নিয়ে ইসলাহি বয়ান। এভাবে শনিবার পর্যন্ত চলমান থাকবে। শনিবার ফজরের পর দাওয়াতুল হকের ইজতেমার মূল পর্ব শুরু হবে। চলবে সারাদিনব্যাপী। সর্বশেষ মুনাজাতের মাধ্যমে ইজতেমা শেষ হবে। মুনাজাত পরিচালনা করবেন হারদুয়ী হজরতের অন্যতম খলিফা মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান।

যা থাকছে দিনব্যাপী ইজতেমায়

দিনব্যাপী এ কার্যক্রমকে সুবিধার্তে ৫ টি অধিবেশনে ভাগ করা হয়েছে। প্রথম অধিবেশন বাদ ফজর আল্লামা মাহমূদুল হাসানের স্বাগত বয়ানের মাধ্যমে শুরু হবে ইজতেমার কার্যক্রম। এরপর ইশরাকের নামাজ ও নাস্তার বিরতি।

সকাল ৯টা থেকে শুরু হবে দ্বিতীয় অধিবেশন। চলবে জোহর নামাজ পর্যন্ত। এতে ফায়দা ও আদবসহ কুরআনে পাকের তেলাওয়াত, তারানা, মালফুজাত,মসজিদে প্রবেশ ও বাহির হওয়ার সুনড়বত, ৩টি সহজ সুনড়বত ও হুকুকে ওয়ালিদাইনের মশক ও মুজাকারা, মজলিসে দাওয়াতুল হকের লক্ষ্য উদ্দেশ্য ও কর্মসূচীর আলোচনা, অতিথি উলামায়ে কেরামের বয়ান, আযান, ইকামত ও নামাযের আমলী মশক।

তৃতীয় অধিবেশন শুরু হবে ১ টা ৪৫ মিনিটে। এ অধিবেশনে জেলা প্রতিনিধিদের কারগুজারী, নতুন হালকার তাশকিল ও মারকাজের সংক্ষিপ্ত কারগুজারী পেশ, অতিথি উলামায়ে কেরামের বয়ান এবং আসরের নামায।

আসরের পর শুরু হবে চতুর্থ অধিবেশন। এ সময়ে এক মিনিটের মাদরাসা ও কুরআন তিলাওয়াত এবং অতিথি উলামায়ে কেরামের বয়ান।

মাগরিবের পর থেকে এশা পর্যন্ত ৫ম অধিবেশনে থাকবে ফায়দা ও আদবসহ কুরআন তিলাওয়াত, ইহইয়ায়ে সুন্নত, রদ্দে বিদআত ও মুনকারাতের উপর বিশেষ বয়ান, হযরত আমীরুল উমারার দিক-নির্দেশনামূলক বয়ান ও আখেরী মুনাজাত।

নতুন বই প্রকাশ

মজলিসে দাওয়াতুল হকের মারকাজি ইজতেমা উপলক্ষে প্রকাশিত হবে নতুন নতুন বই। মজলিসে দাওয়াতুল হকের প্রকাশনায় থাকবে বইয়ের বিভিন্ন স্টল। যাতে বাংলাদেশে দাওয়াতুল হকের কার্যক্রম ও এ মেহনতের সবিস্তার আলোচনা লিপিবদ্ধ হয়েছে।

এবারের ইজতেমায় ‘ইরশাদুস সালেকীন’ ও ‘আদর্শ মতবাদ’ নামে দুটি বই প্রকাশ হচ্ছে। ইরশাদুস সালেকীন মূলত মুহিউস সুন্নাহ হযরতের কাছে সালেকীনদের লিখিত ইসলাহি চিঠির জওয়াব সংকলন। আর আদর্শ মতবাদ হচ্ছে পৃথিবীব্যাপী নানা ইজম ও মতবাদের অপূর্ণতা এবং ইসলামের নীতিনির্ধারণী সিদ্ধান্ত নিয়ে তূলনামূলক তাত্ত্বিক পর্যালোচনা।

উল্লেখ্য, ইজেতমায় আগত মেহমানদের জন্য উন্মুক্ত মেহমানদারির ব্যবস্থা রয়েছে মাদরাসা কর্তৃপক্ষের ব্যবস্থাপনায়।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.