177548

মধ্যপ্রাচ্যে ১৪ হাজার সৈন্য পাঠানো হচ্ছে না, দাবি পেন্টাগনের

আওয়ার ইসলাম: ইরানের সম্ভাব্য হামলার মুখে মধ্যপ্রাচ্যে আরও ১৪ হাজার সেনাসদস্য পাঠানোর পরিকল্পনা নিয়ে একটি সংবাদপত্রের প্রতিবেদনকে মিথ্যা বলেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন।

আল-আরাবিয়া ডটনেটের বরাতে জানা যায়, পেন্টাগনের মুখপাত্র বলেছেন, পরিষ্কার করে বলছি, ওই প্রতিবেদন ভুল। মধ্যপ্রাচ্যে অতিরিক্ত ১৪ হাজার সেনাসদস্য পাঠানোর কোনো পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের।

প্রতিরক্ষা কর্মকর্তাদের পরিচয় গোপন রেখে বুধবার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানায় প্রভাবশালী সংবাদপত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, মধ্যপ্রাচ্যে সেনাদের সংখ্যা দ্বিগুণ করার পাশাপাশি ডজন সংখ্যক যুদ্ধজাহাজ পাঠানোর কথা ভাবছে পেন্টাগন।

এই গুরুত্বপূর্ণ বিষয়ে চলতি মাসের প্রথম দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে বলেও পত্রিকা দাবি করে। তবে, প্রতিবেদন প্রকাশ পাবার পরপরই প্রতিক্রিয়া জানায় পেন্টাগন।

পারস্য উপসাগরে সম্প্রতি উত্তেজনা ছড়িয়ে পড়ার পর এরই মধ্যে সামরিক উপস্থিতি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। নভেম্বরের মাঝামাঝি সময়ে হরমুজ প্রণালিতে মহড়া দিয়েছে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানবাহী জাহাজ আব্রাহাম লিংকন।

গত সেপ্টেম্বরে সৌদি আরবের তেল শোধনাগারে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা এবং হরমুজ প্রণালিতে একাধিকবার তেলবাহী জাহাজে হামলার ঘটনা ঘটে।

এসব হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করে আসছে। হামলার প্রতিক্রিয়া তেহরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়িয়ে দেয় ওয়াশিংটন, সঙ্গে ওই অঞ্চলে নিজেদের উপস্থিতি বাড়ানোর ঘোষণাও দেয়। সূত্র: আল-আরাবিয়া

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.