শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ইমামদের জন্য কাতার যাওয়ার পথ সুগম করার আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কাতারের যাওয়ার পথ সুগম করার লক্ষ্যে আজ (বৃহস্পতিবার) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে জাতীয় হাফেজ কল্যাণ ফাউন্ডেশন। সংগঠনটির নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রতিযোগিতামূলক সাক্ষাৎকারের মাধ্যমে নিজেদের যোগ্যপ্রার্থী হিসেবে কাতার যাওয়ার পথ সুগম করার আহ্বান জানিয়েছেন।

মানববন্ধনে জাতীয় হাফেজ কল্যাণ ফাউন্ডেশন-এর চেয়ারম্যান হাফেজ মাওলানা নায়েব আলী, মহাসচিব হাফেজ মাওলানা আব্দুস সাত্তার, হাফেজ রমযানুর রহমান, হাফেজ তানবির, হাফেজ শান্তসহ আরও অনেকেই বক্তব্য রাখেন।

লিখিত বক্তব্যে জাতীয় হাফেজ কল্যাণ ফাউন্ডেশন-এর চেয়ারম্যান হাফেজ মাওলানা নায়েব আলী বলেন, “গত দগুই বছর ধরে কাতার দূতাবাস ঢাকায় ইন্টারভিউ কল করা এমনকি কার্যক্রম শুরু করার পরও একটি কুচক্রিমহলের ষড়যন্ত্রের কারণে তারা (পরীক্ষাবোর্ড) ইন্টারভিউস্থগিত করে কাতার চলে যান। এতে তারা এমন পর্যায়ের মনক্ষুন্য ও ব্যাথিত হয়েছেন যে আশংকা করা হচ্ছে, এদেশে তারা এ কার্যক্রম একেবারেই স্থগিত করে দিবে। শুনা যাচ্ছে, আগামী সপ্তাহের শুরুতেই তারা মরোক্ক থেকে ইমাম নিয়োগ কার্যক্রম শুরু করবে। যা দেশের হাফেজে কুরআনদের পাশাপাশি দেশের জন্যে এক অপূরনীয় ক্ষতি।”

“এমন পরিস্থিতিতে দেশের অভিভাবক মাননীয় প্রধানমন্ত্রী আপনার দৃষ্টি আকর্ষন করছি। আগামী ০৮/১২/২০১৮ তারিখের আগে আমি উক্ত বিষয়টি সমাধান করা এবং কাতার দূতাবাসের মাধ্যমে এ কার্যক্রম পুনরায় চালু করার উদ্যোগ গ্রহণ করে হাফেজে কুরআনদের পাশে দাঁড়ানাের আহব্বান জানাচ্ছি। এতে করে  দেশের অসংখ্য হাফেজে কুআনদের কর্মসংস্থানের পাশাপাশি দেশ এক বড় অংকের রেমিট্যান্স সংগ্রহ করবে। অন্যদিকে দেশের সুনামের গতি আরাে অধিকহারে বৃদ্ধি পাবে।”

এছড়াও অনুষ্ঠিত হওয়া মানববন্ধনে সংগঠনটির ব্যানারে লেখা ছিল- “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আপনার সুদৃষ্টি আকর্ষণ করছি। কাতার ধর্মমন্ত্রণালয় কর্তৃক ইমাম নিয়োগ বন্ধ হওয়ায় তা পুনঃ চালু করার জন্য আপনার সহযোগিতা চাই। কাতার রাষ্ট্রদূতের মাধ্যমে অতিসত্বর এই সমস্যা সমধানের আহ্বান জানাই। দেশের হাজার হাজার হাফেজদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেশের কল্যাণে ব্যবহারের সুযোগ দিন।”

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে ইমাম-মুয়াজ্জিন নিয়োগ প্রক্রিয়া স্থগিত করেছে কাতার। বিশেষ কোনো কারণ উল্লেখ ছাড়াই অনির্দিষ্টকালের জন্য নিয়োগ স্থগিত করেছে দেশটির ধর্ম মন্ত্রণালয়। এ বছর কাতার ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ থেকে দু’শত ইমাম-মুয়াজ্জিন নিয়োগের কথা ছিল।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বরাবরই বাংলাদেশি হাফেজদের ব্যাপক চাহিদা রয়েছে। বর্তমানে দেশটির ২ হাজার ৪শ’র মতো মসজিদে প্রায় ১ হাজার ৩শ’ বাংলাদেশি ইমাম ও মুয়াজ্জিন কর্মরত রয়েছেন।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ