শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মুফতি তাকী উসমানীর 'ইসলাম ও রাজনীতি'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দারুল উলুম করাচিতে সাধারণ সিলেবাস ছাড়াও মাঝেমধ্যে প্রয়ােজনীয় নানান বিষয়ের উপর বিভিন্ন কোর্স অনুষ্ঠিত হয়। এই সূত্র ধরে কিছু দিন আগে অর্থব্যবস্থার উপর একটি কোর্স অনুষ্ঠিত হয়েছিল। সেই কোর্সের বক্তৃতাগুলাে শহীদ মাওলানা মুজাহিদ সাহেব রহমাতুল্লাহি আলাইহ সঙ্কলন করেছিলেন এবং ‘ইসলাম আওর জাদীদ মায়ীশত ও তেজারত’ নামে পুস্তকরূপে প্রকাশিত হয়েছে।

অর্থব্যবস্থা বিষয়ের সেই কোর্সে যেসব আলেম, দীনী মাদরাসাসমূহের শিক্ষক এবং মুফতী সাহেবগণ শরীক হয়েছিলেন, তাঁদেরই জোরদার আবেদন ছিল যে, একটি কোর্স রাজনীতি বিষয়ের উপরও হওয়া বাঞ্ছনীয়।

যেই কোর্সে রাষ্ট্রবিজ্ঞানের প্রাথমিক ধারণা, দুনিয়াতে প্রচলিত রাজনৈতিক নানান মতবাদ এবং বিভিন্ন শাসনতন্ত্র সম্পর্কে পরিচিতি তুলে ধরা হবে। সাথে সাথে তাতে আলােচনা থাকবে ইসলামী রাজনীতির বিবিধ মূলনীতি এবং বর্তমান যুগে সেগুলাের বাস্তব প্রয়োগ সম্পর্কে।

সুতরাং আল্লাহ তাআলার নাম নিয়ে সফর ১৪২৬ হিজরী সনে এই কোর্স অনুষ্ঠিত হয়। সেই কোর্সে অধম বুযুর্গদের নির্দেশে রাজনীতি সম্পর্কে নিজের অধ্যয়নের সারসংক্ষেপ পেশ করেছিলাম।

কোর্সটিতে দেশের বিভিন্ন প্রদেশ থেকে দরসে নেযামীর ছাত্র, বিভিন্ন মাদরাসার শিক্ষক এবং মুফতী উলামায়ে কেরাম শরীক হন এবং সেটি প্রায় দুই সপ্তাহ পর্যন্ত চলতে থাকে। এই কোর্সে পেশকৃত সমস্ত বক্তৃতা রেকর্ড করা হয়েছিল।

আজই সংগ্রহ করুন...

বই: ইসলাম ও রাজনীতি "
লেখক:  শাইখুল ইসলাম মুফতী মুহাম্মদ তকী উসমানী
মূল্য: ২৬৪
অর্ডার লিংক - http://bit.ly/38lopIW
ফোনঃ ১৬২৯৭

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ