বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


তেমুহানী আজিজুল উলূম মাদরাসার প্রতিষ্ঠাতা মাওলানা নুরুজ্জামানের ইন্তেকাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তেমুহানী মোহাম্মাদীয়া আজিজুল উলূম মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক কারি নুরুজ্জামান রহ. আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন।

হযরত মাওলানা কারি নুরুজ্জামান রহ. ১৯৪১ ইংরেজি সনে চট্টগ্রাম মিরসরাই উপজেলার জোরারগঞ্জ বাজার থেকে একটু পশ্চিমে উত্তর তেমুহানী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মরহুম হাজি সৈয়দুর রহমান।

হাটহাজারী মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা আশরাফ আলী নিজামপুরী জানান, আমার শিশু কালের একমাত্র উস্তায তিনি, যার কাছে আলিফ, বা থেকে নিয়ে পবিত্র কুরআন সহি- শুদ্ধ করে পড়ার সৌভাগ্য লাভ করেছিলাম। হযরত মাওলানা কারি নুরুজ্জামান রহ. ইন্তেকাল করেছেন।

হযরত মাওলানা কারি নুরুজ্জামান রহ. প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক লেখাপড়া আমার শ্রদ্ধেয় পিতা হযরত মাওলানা বেলায়েত হোসেন রহ. সহ মিরসরাই থানার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান আবুরহাট মুনিরুল ইসলাম মাদরাসায় সমাপ্ত করেন।

হজরত মাওলানা কারি নুরুজ্জামান রহ. জামিয়া ইসলামিয়া জমিরিয়া পটিয়া মাদরাসা থেকে আনুমানিক ১৯৬৫ ইংরেজিতে দাওরায়ে হাদিস (মাস্টার্স) সম্পন্ন করেন।

জামিয়া আজিজুল উলূম বাবুনগর মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক হযরত মাওলানা শাহ হারুন বাবুনগরী রহ. এর সাথে তিনি গভীর সম্পর্ক গড়ে তোলেন তিনি। কর্ম জীবনে তিনি তেমুহানী মোহাম্মাদীয়া আজিজুল উলূম মাদরাসা প্রতিষ্ঠা করেন এবং মৃত্যু অবধি এই মাদরাসা পরিচালনার দায়িত্ব পালন করেন।

আমার শিশুকালের উস্তাযদের মধ্যে তিনি একমাত্র জীবিত ছিলেন। আজ শুক্রবার সকাল ১০ টা ১০ মিনিটে বার্ধক্যজনিত ও হৃদ রোগে আক্রান্ত হয়ে তার ইন্তেকালের সংবাদ শুনে আমি অত্যন্ত মর্মাহত হয়েছি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তার সাথে আমার উস্তায শাগরেদের সম্পর্ক ছাড়াও বিভিন্নভাবে আত্মীয়তার সম্পর্কও ছিল।

তিনি অত্যন্ত পরিশ্রমি ও খোদা ভীরু ছিলেন। দ্বীনের খেদমত করতে গিয়ে অসংখ্য বাঁধা ও নির্যাতনের শিকার হন।

আগামীকাল শনিবার সকাল ১০ টায় তার প্রতিষ্ঠিত তেমুহানী মোহাম্মাদীয়া আজিজুল উলূম মাদরাসা ময়দানে তাঁর জানাযার নামজ অনুষ্ঠিত হবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ