শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


বিপুল জয়ে ফের ক্ষমতায় বরিস জনসন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বৃটেনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আবার ক্ষমতায় ফিরল বরিস জনসনের কনজারভেটিভ পার্টি। ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অফ কমনসে ৬৫০টি আসনের মধ্যে ৩২৬টিতে জিতেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের দল। এক্সিট পোলে বরিসের দল ৩৬৮টি আসনে জিততে পারে বলে আভাস ছিল।

বিপুল জনমত পেয়ে বরিস বলেন, নয়া বিপুল জনাদেশ ব্রেক্সিটের পথ আরও সুগম করবে। আগামী মাসে বৃটেনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে আনার ম্যান্ডেট দেবে এই জয়।

বরিস এই জয়কে ঐতিহাসিক আখ্যা দিয়ে জানিয়েছেন, দেশের মানুষের উন্নয়নের জন্য ও গণতান্ত্রিক স্বার্থ রক্ষার্থে নতুন সরকার সর্বতোভাবে সচেষ্ট হবে। ব্রিটিশ নাগরিকরা ব্রেক্সিটের পক্ষেই এই জনাদেশ দিয়েছেন। তাদের উন্নত ভবিষ্যতের জন্য সরকার কাজ করবে।

এর আগে বিবিসি পরিচালিত বুথ ফেরত জরিপে বলা হয়েছিল, কনজারভেটিভ পার্টি পার্লামেন্টের ৬৫০টি আসনের মধ্যে ৩৬৪টিতে জয়লাভ করবে। আর লেবার পার্টি পাবে ২০৩টি আসন।

এদিকে ১৯৮৭ সালে মার্গারেট থ্যাচারে নেতৃত্বে নির্বাচনের পর থেকে এটাই কনজারভেটিভ পার্টির সবচেয়ে বড় জয়।

কনজারভেটিভ পার্টির জয়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, নির্বাচনে কনজারভেটিভ পার্টির সংখ্যাগরিষ্ঠতায় তিনি খুব খুশি।

তিনি বলেন, এই নির্বাচন ব্রিটেনের মানুষের জন্য একটি স্পষ্ট প্রশ্ন ছিল। সেটি হচ্ছে, তারা ব্রেক্সিট চায় কিনা। তারা এটাও বুঝতে পেরেছে যে কনজারভেটিভ পার্টি জয়লাভ করলে ব্রেক্সিট হবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ