শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


যুক্তরাজ্য নির্বাচন: বরিস জনসনের কনজারভেটিভ পার্টি এগিয়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোটে এগিয়ে আছে প্রধানমন্ত্রী বরিস জনসনের ক্ষমতাসীন কনজারভেটিভ দল। বুথ ফেরত জরিপ অনুযায়ী, সংখ্যাগরিষ্ঠ ভোটে এগিয়ে থাকায় তাদের জয়ী হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোট গ্রহণ শেষ হওয়া মাত্রই বুথ ফেরত জরিপের এই ফল প্রকাশ করা হয়।

এ জরিপ অনুযায়ী সব আসনের ভোট গণনা শেষ হলে কনজারভেটিভ পার্টি ৩৬৮টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি ২০১৭ সালের নির্বাচন থেকে ৫০টি আসন বেশি।

বিবিসি, স্কাই এবং আইটিভির পক্ষে জরিপকারী প্রতিষ্ঠান ইপসস মোরি এ জরিপ পরিচালনা করে। জরিপের এই আভাস সত্যি হলে এটি হবে ১৯৮৭ সালের পর কনজারভেটিভের বড় বিজয়। আর ১৯৩৫ সালের পর লেবার পার্টির সবচেয়ে খারাপ ফল।

অন্যদিকে লেবার পার্টি ১৯১টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ১৩ ও এসএনপি ৫৫টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা আছে। চূড়ান্ত ফল শুক্রবার দুপুরের মধ্যে জানা যাবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রিটি প্যাটেল বলেছেন, ক্ষমতায় গেলে ক্রিসমাসের আগেই সংসদে আইন পাস করে ব্রেক্সিট বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নেবেন তারা।

বুথ ফেরত জরিপ হচ্ছে- ভোটাররা ভোট দিয়ে বেরিয়ে আসার পথে তাদের হাতে একটি নকল ব্যালট পেপার দিয়ে তা পূরণ করতে বলা হয়। ১৪৪টি ভোট কেন্দ্রে এই বুথ ফেরত জরিপ পরিচালনা করা হয়। এ ধরণের জরিপের ফল সাম্প্রতিক বছরগুলোতে প্রায় সত্যি বলে প্রমাণিত হয়েছে।

১৯৮৭ সালের পর এটা কনজারভেটিভ দলের জন্য সবচেয়ে বড় জয় এবং ১৯৩৫ সালের পর লেবার দলের সবচেয়ে বড় পরাজয় বলে ধারণা করা হচ্ছে। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির বরিস জনসনের সঙ্গে তীব্র লড়াই হচ্ছে বিরোধী লেবার পার্টির জেরেমি করবিনের। যুক্তরাজ্যে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোট অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০১৫ এবং ২০১৭ সালে দেশটিতে সাধারণ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়েছে।

যুক্তরাজ্যে প্রতি চার বা পাঁচ বছর পর ভোট অনুষ্ঠিত হয়। কিন্তু গত পাঁচ বছরে এই নিয়মের ব্যতিক্রম হয়েছে। ১৯৭৪ সালের পর এই প্রথম শীতকালে এবং ১৯২৩ সালের পর প্রথমবার ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হলো।

-এএ


সম্পর্কিত খবর