শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


২ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলায় যা বলছে দেওবন্দ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ভারতের রাজ্যসভায় বিতর্কিত মুসলিমবিরোধী নাগরিকত্ব সংশোধনী বিল অনুমোদনের প্রতিবাদে দেওবন্দ এলাকার বিক্ষোভ করায় দেওবন্দের দুই শিক্ষার্থীর বিরুদ্ধে মামলার প্রতিক্রিয়া জানিয়েছে দারুল উলুম দেওবন্দ।

গতকাল বুধবার সাহরানপুরের এ বিক্ষোভ থেকে প্রায় ২৫০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এর মধ্যে ছিল দেওবন্দের দুই শিক্ষার্থী। বুধবার মুসলিমবিরোধী নাগরিকত্ব সংশোধনী বিল অনুমোদনের প্রতিবাদে শতাধিক ছাত্র বেরিয়ে আসে রাস্তায়।

আজ শুক্রবার দেওবন্দ মাদরাসায় পুলিশ ও প্রাশাসনিক কর্মকর্তারা বিভিন্ন বিষয়ে মাদরাসা কর্তপক্ষের সঙ্গে কথা বলেন। বৈঠকে দেওবন্দ মাদরাসার দুই শিক্ষার্থীর বিষয়ে কথা উঠলে মাদরাসার মুহতামিম মাওলানা আবুল কাসিম নোমানী বলেন, দারুল উলূম দেওবন্দের আকাবিরগণ কেউই লেখাপড়ার সময় কোনও ধরণের আন্দোলনে জড়িত ছিল না, তারা পড়াশোনা শেষ করেই বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে বড় ধরনের আন্দোলন চালিয়ে গেছেন। তিনি আরো বলেন, মাদরাসার শিক্ষার্থীদের একমাত্র উদ্দেশ্য হওয়া উচিত পড়াশোনা।

তিনি বৈঠকে বলেন, শিক্ষার্থীদের পরিবার এখানে তাদেরকে পড়াশোনার জন্য পাঠিয়েছে। তাই কোনো আন্দোলনে যাওয়া ক্ষতিকারক হবে। মাওলানা আবুল কাসিম হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, মাদরাসার কোনও শিক্ষার্থী যদি কোনও প্রকার বিক্ষোভ ও দাঙ্গায় জড়িত থাকে তবে তার বিরুদ্ধে সরকারী ব্যবস্থা নেওয়া হবে। জমিয়তে ওলামার আয়োজিত প্রতিবাদে অংশ নিতেও তিনি ছাত্রদের পুরোপুরি নিষিদ্ধ করেছেন।

মাওলানা নোমানী পরিষ্কার বলেন, কোনও শিক্ষার্থী কোনও প্রকারের বিক্ষোভ বা কর্মসূচিতে জড়িত হবে না। কেউ এ জাতীয় কর্মসূচির অংশ নিতে গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, নাগরিকত্ব বিলের বিরুদ্ধে জম্মু ওলামায়ে হিন্দ (মাহমুদ মাদানী) আজ জুমার নামাজের পরে প্রতিবাদ বিক্ষোভের ডাক দিয়েছে। সূত্র: জারবে দেওবন্দ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ