শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কওমি মাদরাসাগুলোতে 'বিজয় দিবস' পালিত হয় যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুমিনুল ইসলাম ।।

আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। দেশব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠানে নানা রকমের অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে বিজয় দিবস। অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে পাল্লা দিয়ে বর্তমানে বাংলাদেশের কওমি মাদরাসাগুলোও এই দিবসটি শ্রদ্ধার সঙ্গে পালন করে আসছে। তবে অন্যান্য প্রতিষ্ঠান থেকে একটু ব্যতিক্রমভাবেই কওমি মাদরাসায় বিজয় দিবস উদযাপন হয়ে থাকে।

অন্যান্য প্রতিষ্ঠান গুলোতে যখন নাচ -গান আর বিভিন্ন ধরনের শোভাযাত্রা ও অপসাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে দিনটি পার করে দেয়। সেখানে কওমি মাদরাসার ছাত্ররা ফজরের নামাজ শেষে কুরআন খতম করে দেশের জন্য শাহাদাত বরণকারী বীর শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে, পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয় দিবসের দিনটি সূচনা করে।

দেশের সব কওমি মাদরাসা গুলোতে এ দিনে ছুটি না হলেও, ক্লাস সম্পূর্ণভাবে বন্ধ রাখা হয়। মাদরাসাগুলোতে আয়োজন করা হয় বিজয় দিবসের বিশেষ অনুষ্ঠান। মাদরাসার ছাত্ররাও আনন্দ ও উৎসাহ নিয়ে অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

বিজয় দিবস উপলক্ষে স্বাধীনতা বিষয়ক আলোচনা, দেশাত্ববোধক ইসলামি সঙ্গীত এবং ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিষ্ঠানের শিক্ষকগণ মহান মুক্তিযুদ্ধের সময়কার বিভিন্ন ইতিহাস ছাত্রদের সম্মুখে আলোচনা করেন।

অনুষ্ঠানে স্থানীয় শিক্ষাবিদ, রাজনৈতিক প্রতিনিধি, সমাজসেবক এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকেন। অনুষ্ঠান শেষে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছাত্রদেরকে পুরস্কৃত করেন অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ। আর এভাবেই বাংলাদেশের সমস্ত কওমি মাদরাসাগুলোতে বিজয় দিবস উদযাপিত হয়।

লেখক : তরুণ আলেম ও শিক্ষক 

আরএম/


সম্পর্কিত খবর