বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


নাগরিকত্ব আইন নিয়ে গণভোটের দাবি মমতা ব্যানার্জীর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিতর্কিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে গণভোটের দাবি তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি চান, আন্তর্জাতিক কোনো সংস্থার পর্যবেক্ষণে এই গণভোট হোক।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে এ বার গণভোটের দাবি তুললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি চান, জাতিসংঘ কিংবা মানবাধিকার কমিশনের মতো নিরপেক্ষ কোনো সংস্থার পর্যবেক্ষণে গণভোট হোক।

গণভোট সম্পর্কে মমতা ব্যানার্জী বলেন, নরেন্দ্র মোদী, অমিত শাহ আপনাদের বুকের পাটা থাকলে গণভোটে আসুন। ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা কেন? তার আগেই একটা ভোট হয়ে যাক। দেখতে চাই কয়জন মানুষ আপনাদের সঙ্গে থাকে। যদি গণভোটে হেরে যান, তা হলে ইস্তফা দিতে বাধ্য হবেন আপনারা।

নাগরিকত্ব আইন ও নাগরিকপঞ্জির বিরুদ্ধে ধারাবাহিক আন্দোলনের চতুর্থ দিনে বৃহস্পতিবার এসব কথা বলেন মমতা। গণভোটের দাবি তুলে তিনি বলেন, জাতিসংঘ ও মানবাধিকার কমিশনের মতো নিরপেক্ষ সংস্থাদের নিয়ে কমিটি হোক। তারাই ভোটের আয়োজন করুক। সেখানে তৃণমূল বা বিজেপির বা কোনো রাজনৈতিক দলেরই থাকার দরকার নেই। হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান কারও থাকার দরকার নেই।

এ দিকে মমতার গণভোটের দাবির সমালোচনা করেছেন পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, পাকিস্তান যেমন জাতিসংঘের মাধ্যমে কাশ্মীরে গণভোটের দাবি জানায়, মুখ্যমন্ত্রীর বক্তব্যও তেমনই। দেশের সংবিধান, সুপ্রিম কোর্টে তার আস্থা নেই। তাকে মুখ্যমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করা উচিত।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ