শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ভারত-নেপালের সঙ্গে বাংলাদেশের বৈঠক বাতিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারত ও নেপালের সঙ্গে বিদ্যুত খাতে সহায়তা সম্প্রসারণের জন্য গঠিত যৌথ স্টিয়ারিং কমিটির বৈঠক বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) ভারত ও নেপালের বিদ্যুৎ মন্ত্রণালয়কে চিঠি দিয়ে বিদ্যুৎ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৈঠক বাতিলের সিদ্ধান্তের কথা জানানো হয়।

চিঠিতে অনিবার্য পরিস্থিতির কারণে বৈঠক বাতিলের কথা বলা হয়েছে। চিঠিতে অন্য কোনও সময়ে বৈঠক দু’টি করার বিষয়েও বলা হয়েছে।

ভারতের সঙ্গে গঠিত কমিটির বৈঠকে অংশ নিতে বৃহস্পতিবার ভারতের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা থাকলেও শেষ পর্যন্ত প্রতিনিধিরা যাননি। আগামী ২০ ও ২১ ডিসেম্বর ভারতের উদয়পুরে দেশটির সঙ্গে এই বৈঠক হওয়ার কথা ছিল।

চিঠির শুরুতেই বাংলাদেশকে আমন্ত্রণ জানানোর জন্য ভারতকে ধন্যবাদ জানিয়ে বলা হয়, ভারতের বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কাজ করে বাংলাদেশ খুবই আনন্দিত। কিন্তু এই মুহূর্তে কিছু অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির কারণে ভারতের সঙ্গে করা যৌথ স্টিয়ারিং কমিটি এবং ওয়ার্কিং কমিটি বৈঠকে অংশ নিতে পারবে না।

চিঠিতে আরও বলা হয়, কিছু দিন পর দুই দেশের আলোচনার ভিত্তিতে এই বৈঠকের নতুন তারিখ নির্ধারণ করা যেতে পারে।

প্রায় একই ধরনের চিঠি দেয়া হয়েছে নেপালের জ্বালানি, পানিসম্পদ ও সেচ মন্ত্রণালয়কেও। আগামী ২৩ ও ২৪ ডিসেম্বর নেপালের পোখারায় বাংলাদেশের বিদ্যুৎ সহযোগিতায় গঠিত যৌথ স্টেয়ারিং এবং যৌথ ওয়ার্কিং কমিটির তৃতীয় বৈঠক হওয়ার কথা ছিল।

কিন্তু বাংলাদেশের বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় ওই বৈঠকেও যেতে পারবে না বলে জানায়। চিঠিতে বলা হয়, কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণে বাংলাদেশের প্রতিনিধি দল নেপালের বৈঠকে যেতে পারবে না। পরবর্তী সময়ে দুই দেশের আলোচনার মাধ্যমে বৈঠকের নতুন তারিখ নির্ধারণের কথাও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ