শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


‘এক যুবক এসে বলল প্রতিদিন আমার স্ত্রীর সঙ্গে ঝগড়া হয়, তাবিজ দিন’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: খ্যাতিমান দায়ী মাওলানা তারিক জামিল এক বয়ানে একটি ঘটনা শোনান, একদিন এক যুবক এসে আমাকে বলল, হুজুর প্রতিদিন আমার স্ত্রীর সঙ্গে ঝগড়া হয়, আমাকে একটা তাবিজ দিন।

আমি প্রায় সময় একটি কথা বলে থাকি, পৃথিবীতে দুই জনের উপর তাবিজ কাজ করে না। এক. স্ত্রী দুই. শাশুড়ি। আমি যুবককে বললাম, আমার নবির পদ্ধতি হলো প্রতিদিন যখন খাবার খেতে বসবে দুই চার লোকমা তোমার স্ত্রী কে খাওয়াও। এতে ভালোবাসা সৃষ্টি হবে। ঝগড়া বিবাদ থেকে মুক্তি পাবে।

কয়েকদিন পরে তার ফোন আসলো, আমি বললাম তোমাকে যা বললাম আমল করেছো? সে বলল না হুজুর আমার লজ্জা লাগে। আমি বললাম তোমার থেকে একজন দুর্বলের সঙ্গে ঝগড়া বিবাদ করতে তোমার লজ্জা লাগে না?

এর পর দিনই ফোন আসলো, বলল ‘হুজুর আপনার পদ্ধতি তো বড় কাজের। আমি লোকমা দেয়ার সঙ্গে সঙ্গে তার মুখ হা হয়েছে আর বন্ধ হয় না’। সে অবাক হয়ে গেছে।

সেজন্য আমি রাসুল সা. এর তরিকা সুন্নত বিস্তারিত আলোচনা করি। এর কিছুদিন পর আমি তাকে ফোন দিলাম, তার বিবি ফোন ধরলো, আমি বললাম আসলে ফোন দিতে বলবেন। পরে একদিন সে আমাকে বলল, আপনি একদিন ফোন দিয়েছিলেন, আমি ছিলাম না, আমি আসার পর সে আমাকে বলল হুজুর ফোন দিয়েছিলো, আমি জিজ্ঞেস করলাম কোন হুজুর সে তখন আমাকে অবাক করে দিয়ে বলল তোমাকে অমানুষ থেকে মানুষ বানানো হুজুর।

মাওলান তারিক জামিল বললেন, আমি তার কথা শুনে হাসলাম। আমাদের রাসুল আমাদেরকে এমনই শিখিয়েছেন। সবচেয়ে ভালো ব্যবহার করতে হবে আমার পরিবার আমার বিবি আমার সন্তুান আমার পিতা মাতার সঙ্গে।

রাসুল সা. তার মেয়ে ফাতিমা আসলে তিনি দাঁড়িয়ে যেতেন। কেমন মায়া মমতা আর আদর্শ আমাদেরকে শিখিয়েছেন। আমরা রাসুল সা. এর আদর্শ মত জীবন পরিচালনা করলে কখনো ঝাগড়া বিবাদ হবে না।  আল্লাহ আমাদের আমল করার তাওফিক দান করুন। আমিন।

মাওলানা তারিক জামিলের বয়ান থেকে আবদুল্লাহ তামিমের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ