বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৮ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচন নিয়ে ইসির নতুন নির্দেশনা ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আদালতের রায় হাস্যকর : জাতিসংঘ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রচণ্ড বিরোধী হিসেবে পরিচিত জামাল খাশোগিকে গত বছর ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কন্স্যুলেট ভবনে নৃশংসভাবে হত্যা করা হয়।

ব্যাপক হৈ চৈ ও সমালোচনার মুখে সৌদি সরকার প্রথমে নীরব থাকলেও ও অস্বীকার করলেও শেষ পর্যন্ত এ ঘটনার ১৮ দিন পর খাশোগিকে হত্যার কথা স্বীকার করে। সৌদি সরকার বিচার শুরু করলেও জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তীব্র সমালোচনার সম্মুখীন হয়।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিবেদক অ্যাগান্স ক্লামার্দ সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে সৌদি আদালতের সাম্প্রতিক রায়কে লোক দেখানো ও হাস্যকর বলে উল্লেখ করেছেন।

তিনি গত সোমবার এক টুইটার বার্তায় সৌদি আদালতের লোক দেখানো বিচারের রায়ের প্রতিক্রিয়ায় এ কথা বলেছেন। ‘এ রায়ের মাধ্যমে জামাল খাশোগিকে হত্যার সঙ্গে সরাসরি জড়িতদের মৃত্যুদণ্ড দেয়া হলেও আসল নির্দেশ দাতা কিংবা পরিকল্পনাকারীদের ব্যাপারে কোনো কথাই বলা হয়নি।’ বললেন তিনি।

তিনি সৌদি আদালতের এ রায়কে অবিচার বলে উল্লেখ করেছেন। এদিকে জাতিসংঘ সৌদি আদালতের এ রায়ের বিরোধিতা করে জামাল খাশোগি হত্যাকাণ্ডের স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে।

প্রকৃতপক্ষে, আন্তর্জাতিক সমাজের প্রবল চাপের মুখে সৌদি সরকার খাশোগি হত্যার প্রায় ১৫ মাস পর এর সঙ্গে জড়িতদের ব্যাপারে আদালতের রায় ঘোষণা করতে বাধ্য হয়। সৌদি আদালত গত সোমবার পাঁচ জনকে মৃত্যুদণ্ড এবং তিনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়।

রিপোর্টাস উইদাউট বর্ডার সংস্থার মহাসচিব ক্রিস্টোভ ডেলভার টুইটার বার্তায় বলেছেন, খাশোগি হত্যাকাণ্ডে রুদ্ধদ্বার আদালতের এ বিচার ন্যায়বিচারের প্রতি প্রহসন এবং আমরা এখনো সঠিক বিচারের অপেক্ষায় আছি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও জানিয়েছে, সৌদি আদালতের এ রায়ে প্রকৃত অপরাধীদেরকে এড়িয়ে যাওয়া হয়েছে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ