শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


বাইকে চেপে উমরায় যাচ্ছেন বাংলাদেশি ২ তরুণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মোটর সাইকেলে করে মক্কার পথে যাত্রা করেছেন বাংলাদেশি দুই তরুণ। লক্ষ্য দীর্ঘ দু’মাস বাইক চালিয়ে তারা সৌদি আরব পৌঁছে পবিত্র উমরা পালন করা।

বাংলাদেশ থেকে গত ৫ ডিসেম্বর বাংলাদেশি নম্বরবাহী মোটর সাইকেল নিয়ে তারা মুসলমানদের পুণ্যভূমি সৌদি আরবের উদ্দেশে রওনা দেন। তারা ভারত, পাকিস্তান, ইরান হয়ে দুবাই অতিক্রম করে তারা সৌদি আরব পৌঁছাবেন।

উমরা পালনের লক্ষ্যে যাত্রা শুরু করা দুই তরুণ হলেন- চট্টগ্রামের মাসদাক চৌধুরী ও ফেনীর ছেলে আবু সাঈদ। দু’জনই চাকরি করেন একটি প্রাইভেট কোম্পানিতে। ছোটবেলা থেকেই ভ্রমণপ্রিয় তারা। ইতোমধ্যেই তারা ঘুরে বেড়িয়েছেন দেশের বিভিন্ন পর্যটন এলাকা। সেই নেশা থেকেই এবার সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন।

বাংলাদেশের বেনাপোল সীমান্ত দিয়ে তারা বাংলাদেশ ত্যাগ করেন। এরপর কলকাতা, বেনারস, অমৃতসর, পাঞ্জাব হয়ে তারা ওয়াগাহ সীমান্ত দিয়ে যান পাকিস্তানের লাহোর।

বর্তমানে তারা ‘ওভারল্যান্ড মুসাফির’ নামের লাহোর পার হয়ে করাচিতে অবস্থান করছেন। সেখান থেকে বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা থেকে ইরানে প্রবেশ করবেন পাকিস্তান-ইরানের সীমান্ত এলাকা তাফতান বর্ডার দিয়ে। সেখান থেকে তারা আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনে অবস্থিত সাত স্বাধীন রাষ্ট্রের ফেডারেশন সংযুক্ত আরব আমিরাতের শারজাহ যাবেন।

শারজাহ থেকে দুবাই হয়ে তারা সৌদি আরব প্রবেশ করবেন। এভাবে প্রায় ২০ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে সৌদি আরব পৌঁছতে তাদের সময় লাগবে দুই মাস।

২৩ দিনে তারা পাড়ি দিয়েছেন ৬ হাজার কিলোমিটার রাস্তা। পাকিস্তান সরকারের কাছ থেকে ট্রাভেল সংক্রান্ত অনুমতিপত্র সংগ্রহের কাজে এখানে তাদের আরও সপ্তহাখানেক সময় থাকতে হবে। কাগজপত্র পেলেই পাকিস্তান-ইরান সীমান্ত তাফতান বর্ডার দিয়ে ইরান প্রবেশ করবেন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ