180144

চিরবিদায়ের আগে মুসলিমদের জন্য আল্লামা আশরাফ আলীর দুই নসিহত

হুসাইন মাহমুদ।।

চিরবিদায় নিয়ে আমাদের ছেড়ে চলে গেছেন শ্রদ্ধেয় নানাজান কওমি মাদরাসার সর্বোচ্চ সংস্থা আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী রহ.। মৃত্যুর কয়েকদিন আগে তিনি বিশ্বমুসলিমদের উদ্দেশ্যে দুইটি নসিহত করেন।

কেরানীগঞ্জ মসজিদুন নূরের ইমাম মাওলানা ইদ্রিস আলী আমার আব্বাজান তাকে দেখতে হাসপাতালে গেলে তিনি তার মাথায় স্নেহের হাত বুলিয়ে কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘ভাগিনা! আমার জন্য দোয়া করবা। সবার জন্য দোয়া করবা। আল্লাহ যেনো আমাদের সবাইকে আল্লাহ ও তার রাসূলের রাজি খুশি মত জীবনের শেষ পর্যন্ত যেতে পারি।’

তিনি তখন বিশ্ব মুসলিমদের উদ্দেশ্যে দুটি নসিহত করে  বলেন, ‘দুইটি জিনিস মনে রাখলে আল্লাহর রাজি খুশি সহজ। এক. গুনাহ ছেড়ে দিতে হবে। দুই. সুন্নাতে নববীকে আকড়ে ধরতে হবে।’

তিনি সবসময় একটি শের ( কবিতা) বলতেন, আজো সে শেরটি কানে বাজে,

নকশে কদম নবী কে হ্যায় জান্নাত কে রাস্তে, আল্লাহ সে মিলাতে হ্যায় সুন্নত কে রাস্তে…,

অর্থ: নবীর সুন্নাতই জান্নাতে নিয়ে যাবে, আল্লাহ এ সুন্নাতই তোমাকে আল্লাহর সঙ্গে সাক্ষাত করিয়ে দিবে।

উল্লেখ্য, আল্লামা আশরাফ আলী রহ. ৩১ ডিসেম্বর রাত ১. ৪০ মিনিটে ঢাকা আজগর আলী হাসপাতালে ইন্তেকাল করেছেন। আল্লামা আশরাফ আলী রহ. কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার ফলডার পাড় গ্রামে জন্মগ্রহণ করেন।  ২০১৩ সাল থেকে রাজধানীর জামিয়া শারইয়্যাহ মালিবাগ মাদরাসায় হাদিসের দরস দিচ্ছিলেন।

প্রিন্সিপাল হিসেবে এই মাদরাসাটিকে সুনামের সাথেই পরিচালনা করে আসছিলেন। বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সিনিয়র সহ-সভাপতি ও কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের প্রতিষ্ঠালগ্ন থেকেই সংস্থাটির কো-চেয়ারম্যানেরও দায়িত্ব পালন করছিলেন তিনি।

-এটি/আরএম

ad

পাঠকের মতামত

Comments are closed.