বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) উদ্বোধন ঘোষণা করেছেন। আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে তিনি এ মেলার উদ্বোধন করেন।

ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২০ উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এরপর মেলার মূল প্রবেশদ্বারের ফিতা কেটে ভেতরে ঢুকে বিভিন্ন স্টল পরিদর্শন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সামগ্রিকভাবে ২০২০ সাল বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর।

প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক মন্দা কাটিয়ে বাণিজ্য খাতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ধারাবাহিকভাবে দেশের প্রবৃদ্ধি অর্জনের হার বাড়ছে। দেশের মানুষের ক্রয়ক্ষমতা বাড়াতে হবে। রফতানি বাড়াতে হবে। তবে মূল টার্গেট হতে হবে প্রতিবেশী দেশগুলো। কেউ বিনিয়োগ করতে আসলে প্রতিবন্ধকতা ছাড়াই জমি পাওয়ার ব্যবস্থা করে দিচ্ছে সরকার। সরকার ব্যবসা করতে আসেনি, ব্যবসায়িদের সুযোগ তৈরি করে দিতে এসেছে।

এর আগে গতকাল বাণিজ্যমন্ত্রী সংবাদ সম্মেলনে জানান, এবার ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা হচ্ছে। মেলায় আগত দেশি-বিদেশি অংশগ্রহণকারী এবং দর্শনার্থীদের জন্য সুযোগ সুবিধা অন্যান্যবারের তুলনায় বাড়ানো হয়েছে।

মেলা উপলক্ষে শেরেবাংলানগরের ৩২ একর জায়গা নতুর রূপে সাজানো হয়েছে। মেলার মেইনগেট সাজানো হয়েছে জাতীয় স্মৃতি সৌধের আদলে, সঙ্গে থাকবে পদ্মা সেতুর মডেল। এবার স্টলের সংখ্যা কমানো হয়েছে। গত বছর মোট ৬৩০টি ছোট-বড় স্টলের পরিবর্তে এবার করা হয়েছে ৪৮৩টি। স্টলের মধ্যে রয়েছে বিভিন্ন ক্যাটাগরির প্যাভেলিয়ন ১১২টি, মিনি প্যাভেলিয়ন ১২৮টি এবং বিভিন্ন ক্যাটাগরির স্টল ২৪৩টি। এবছর মোট ২১টি দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম, বাণিজ্য সচিব ড. মুহা. জাফর উদ্দিন, স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান ফাতেমা ইয়াসমিন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ