শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ভারতে নতুন বছরকে স্বাগত জানালো আজাদি আজাদি স্লোগানে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন সংশোধনকে কেন্দ্র করে চলমান বিক্ষোভে ভারতে কমপক্ষে ২৫ জন নিহত এবং হাজার হাজার মানুষ আহত হয়েছেন। এ পরিস্থিতিতে ‘আজাদি’ ‘আজাদি’ স্লোগানে ইংরেজি নববর্ষ বরণ করেছেন দেশটির জনগণ।

গত দুই সপ্তাহ ধরে  মুসলিমবিরোধী ও বৈষম্যমূলক এ আইনের বিরুদ্ধে দিল্লির দক্ষিণাঞ্চলে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। গতকাল মঙ্গলবার রাতে তাদের সঙ্গে সংহতি জানিয়ে সমবেশে যোগ দেন দিল্লির বিভিন্ন এলাকার শিল্পী, শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ।

তীব্র শীতে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে নববর্ষ বরণের অনুষ্ঠানে নাগরিকত্ব আইনবিরোধী স্লোগান দেয়া হয়। ‘আজাদি’ স্লোগানে নতুন বছরকে স্বাগত জানানো হয়। সেখানে বিক্ষোভে অংশ নেয় মালভিয়া নগরের নিতেশ সিং বলেন, নানা কারণে এতদিন কোনো বিক্ষোভে অংশ নেয়ার সুযোগ পাইনি। তাই আজ রাতে আমি আজাদি বিক্ষোভে এখানে এসেছি।

শীতের মধ্যে বিক্ষোভে অংশ নেয়া গৃহকর্ত্রী ফিরদাউস বলেন, 'নিজেদের অধিকারের জন্য লড়াই করতে আমরা ঘর ছেড়ে রাজপথে বেরিয়ে এসেছি।

বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এলাকাটি থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে বিভন্ন ধরনের চাপ দিয়ে যাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। চলতি সপ্তাহে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহে বিঘ্ন হচ্ছে দাবি করে এলাকাটি খালি করতে নির্দেশও দেয়া হয়। স্থানীয় বিজেপি নেতারা এলাকাটি খালি করতে পুলিশের কাছে চিঠি পর্যন্ত দিয়েছেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ