শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ইক্বরার আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ২৪ জানুয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা ‘ইক্বরা’র আয়োজনে ও পিএইচপি ফ্যামিলি’র পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘২০তম ইক্বরা আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন বাংলাদেশ-২০২০’।

আগামী ২৪ জানুয়ারি, শুক্রবার সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত জাতীয় মসজিদ বায়তুল মোকাররম চত্বরে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক এই ক্বিরাত সম্মেলন।

এই সম্মেলনে জর্ডানের শাইখ সামিহ আল-আসামেনাহ, মিসরের শাইখ আদিল আল-বায, ইরানের ক্বারী কারীম মানসূরি, তুরস্কের ক্বারী হুসাইন তুরকান, মালয়েশিয়ার ক্বারী ওয়ান আইনুদ্দীন হিলমীসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের ইসলামী ব্যক্তিত্বগণ অংশগ্রহন করবেন।

বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রদূতরাও এই সম্মেলনে উপস্থিত থাকবেন।

১৯৬৬ সাল থেকে শুরু হওয়া ঐতিহ্যবাহী এই সম্মেলনের মাধ্যমে বিশুদ্ধ কুরআন তিলাওয়াতের প্রচলন উপমহাদেশে মিসরের শাইখ মুস্তফা ইসমাইল, শাইখ মাহমুদ খলিল আল হুসরী, শাইখ আব্দুল বাসিত, বাংলাদেশের ক্বারী মুহাম্মাদ ইউসুফ, পাকিস্তানের ক্বারী যাহের কাসেমী প্রমুখ বিশ্ববিখ্যাত ক্বারীদের হাত ধরে শুরু হয়েছিল।

১৯৯০ সালে বাংলাদেশের সাবেক প্রধান ক্বারী মাওলানা ক্বারী মুহাম্মাদ ইউসুফ কর্তৃক আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) বাংলাদেশে পুনরায় প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে ‘ইক্বরা’ বিগত ২৯ বছরে মোট ১৯বার আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনের আয়োজন করেছে।

এই সম্মেলনে সভাপতিত্ব করবেন ইক্বরা’র বর্তমান সভাপতি ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী।

মহিলাদের জন্য নামাজ ঘরে বসে ক্বিরাত শোনার সু-ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ