180730

রকমারিতে ‘সংগ্রামী সাধকদের ইতিহাস’ গ্রন্থে বিশেষ মূল্য ছাড়!

আওয়ার ইসলাম: মুসলমানগণ যখনই ইসলাম থেকে বিচ্যুত হয়ে অন্ধকারের দিকে ধাবিত হয়েছে, ভিন্ন কোন ধর্ম বা সংস্কৃতি দ্বারা প্রভাবিত হয়েছে। তখনই ইসলামের মহান সূফী সাধকগণ জাগতিক স্বার্থের উর্ধ্বে থেকে ত্যাগ, বিনয়, সহমর্মিতা, ভালবাসায় ও সংগ্রামের মাধ্যমে ইসলামের সংস্কার ও পুণর্জাগরণ করেছেন। তাঁরা নির্লোভ ও নির্মোহ জীবনযাপন করে মানুষের কাছে হয়েছেন অনুপম আদর্শ।

ইসলামকে সময়োচিত হিফাযত ও শক্তিশালী করার জন্য নিজেদের সর্বস্য উজাড় করে দিয়েছিলেন নির্দ্বিধায়। মুসলিম উম্মাহর শুরু থেকে বর্তমান পর্যন্ত এরকম সূফী সাধকদের সংখ্যাটা বেশ লম্বা। আমরা কতজনের সম্পর্কেই বা জানি, কতজন সম্পর্কেই বা স্পষ্ট ধারণা রাখি। অনেক মহান মনীষীর নাম পর্যন্ত জানিনা।

ঠিক কেমন ছিলো উনাদের সময়কার পরিবেশ? যাপিতজীবনে চ্যালেঞ্জগুলো কিভাবে মোকাবেলা করতেন? মানুষ,সমাজ ও সভ্যতার উপর ঠিক কী রকম প্রভাব বিস্তার করতে পেরেছিলেন তাঁরা?

ইসলামের জন্য সর্বস্য দিয়ে যাওয়া মহান সূফী সাধকদের জানতে ও তাঁদের বিস্তারিত জীবন ও কর্ম সম্পর্কে তথ্যবহুল ধারনা পেতে সংগ্রহ করুন উপমহাদেশের প্রখ্যাত ইতিহাসবিদ ও সাহিত্যিক সায়্যিদ আবুল হাসান আলী নাদভী(রাহ) লিখিত, “সংগ্রামী সাধকদের ইতিহাস (১ম – ৭ম খণ্ড নিয়ে রকমারি কালেকশন)”। ফোন করুন : ১৬২৯৭,  লিংক: http://bit.ly/2SCgu4r

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.