শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


প্রতিশোধের আক্রমণ শেষে সোলায়মানিকে চির বিদায় জানালো ইরানিরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে অন্তত এক ডজনের বেশি সংখ্যক ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইরান। নিহত জেনারেল সোলায়মানির হত্যার প্রতিশোধ নিতেই এ হামলা চালানো হয়ছে বলে দাবি করছে ইরানি গণমাধ্যম। হামলা শেষ হওয়ার পরেই চিরবিদায় জানিয়ে দাফন সম্পন্ন করেছে কাশেম সোমায়মানির।

গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলায়মানিসহ ৫ জনকে হত্যা করে মার্কিন বাহিনী। নিহতদের মধ্যে ইরাকি শিয়া মিলিশিয়ার শীর্ষ কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসও ছিলেন। ওই ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়েছে ইরান-যুক্তরাষ্ট্রসহ গোটা মধ্যপ্রাচ্যে।

সোলায়মানি হত্যার প্রতিশোধ নেয়ার কথা ইরানের পক্ষ থেকে বরাবরের মত উঠে আসছিলো। এর বাস্তবায়ন হলো স্থানীয় সময় বুধবার ভোরে ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে।

হামলায় অন্তত ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছে বলে দাবি করছে ইরানি গণমাধ্যম। আহত হয়েছে আরও ২০০ জনের মত। এই হামলাকে সোলায়মানি হত্যার প্রতিশোধ হিসেবেই ধরে নেয়া হচ্ছে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির পর সবচেয়ে বেশি মর্যাদা পেতেন শীর্ষ জেনারেল কাশেম সোলায়মানি।

ইরানের রাজধানী তেহরানে তার জানাজার নামাজে ছিলো কোটি মানুষের উপস্থিতি।এরপর গতকাল মঙ্গলবার তার নিজ গ্রামে দাফনের কাজ সম্পন্ন হওয়ার কথা ছিলো। কিন্তু অতিরিক্ত মানুষের চাপে সেখানে পদদলিত হয়ে মারা যান অন্তত ৫৬ জন। যার ফলে গতকাল তার দাফন কার্য সম্পন্ন হয়নি। প্রতিশোধের হামলার পর আজ বুধবার তার দাফন কাজ সম্পন্ন হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ