শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বিমান বিধ্বস্ত: পশ্চিমাদের অভিযোগ নাকচ করল ইরান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইরানের ক্ষেপণাস্ত্রেই ইউক্রেনের বোয়িং বিমানটি ভূপাতিত হয়েছে, গতকাল বৃহস্পতিবার দাবি করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে ‘অনিচ্ছাকৃতভাবেই’ এ ঘটনা ঘটেছে বলেই তার ধারণা।

এর আগে যুক্তরাষ্ট্রের গোয়ান্দা কর্মকর্তারাও দাবি করেন ইরানের অ্যান্টি-এয়ারক্রাফ্ট ক্ষেপণাস্ত্রের আঘাতেই প্লেনটি ভূপাতিত হয়। তবে পশ্চিমাদের এমন দাবিকে সম্পূর্ণ নাকচ করে দিয়েছে ইরানের বেসামরিক বিমান কর্তৃপক্ষের প্রধান আলী আবেদজাদেহ। খবর আল-জাজিরা।

শুক্রবার তিনি এ বিষয়ে ট্রুডোসহ পশ্চিমাদের সকল অভিযোগ নাকচ করে যুক্তরাষ্ট্র ও কানাডার কাছে সকল তথ্যাদি ইরানকে দেয়ার আহ্বান জানান।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেছিলেন, তাদের এবং মিত্র গোয়েন্দা সংস্থার সমস্ত প্রমাণ ইঙ্গিত দেয়, ইরানের একটি সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়েছে। তবে এটি ‘অনিচ্ছাকৃত’ হয়ে থাকতে পারে।

পশ্চিমা সংবাদমাধ্যমগুলো বলছে, ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের এলিট কুদস বাহিনীর প্রধান কমান্ডার জেনারেল কাশেম সোলায়মানির নিহত হওয়ার প্রতিশোধ নিতে ইরান বাগদাদে ইবরিল এবং আইন আল-আসাদ মার্কিন বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর মাত্র চার ঘণ্টা পরই তেহরানের কাছে ইউক্রেনের একটি যাত্রীবাহী বোয়িং বিমান বিধ্বস্ত হয়। ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এ সময় চালু ছিলো বা ভুলক্রমে বন্ধ করা হয়নি। যার ফলে এ দুর্ঘটনাটি ঘটে থাকতে পারে।

এমন মন্তব্যের প্রেক্ষিতে ইরানের সরকারি মুখপাত্র আলী রাবেয়ীর বরাতে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, ইরানের সাথে একটি মনস্তাত্ত্বিক যুদ্ধ শুরু হয়েছে।

শুরুতে ওই বিমানটির ব্ল্যাকবক্স বিমান নির্মাণ কোম্পানিটির হাতে তুলে দেবে না বলে জানালেও আজ শুক্রবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ আব্বাস মৌসাভি এক সংবাদ সম্মেলনে বলেন, দুর্ঘটনার তদন্তে বোয়িংসহ যেসব দেশের নাগরিকরা নিহত হয়েছেন প্রতিটি দেশের বিশেষজ্ঞদের আহ্বান জানানো হয়েছে।

এরই মধ্যে দুর্ঘটনায় নিহত কানাডার ৬৩ নাগরিকের মরদেহের বিষয়ে সিদ্ধান্ত নিতে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল ইরানের উদ্দেশ্য রওনা হয়েছেন বলে জানান মৌসাভি।

-এএ


সম্পর্কিত খবর