181430

জামিয়া মিল্লিয়ার শিক্ষার্থীদের পাশে অরুন্ধতী রায়

আওয়ার ইসলাম: ভারতের নতুন নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে উত্তাল দিল্লির জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয়। প্রতিবাদী শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়ে সংহতি প্রকাশ করেছেন দেশটির প্রখ্যাত লেখক অরুন্ধতী রায়। শিক্ষার্থীদের মাঝে উপস্থিত হয়ে তাদের সাহস জুগিয়ে বলেছেন, আন্দোলনকারীরা সবাই একত্রিত থাকলে কোনো বন্দিশিবিরই যথেষ্ট হবে না। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস-এর

শনিবার (১১ জানুয়ারি) জামিয়া মিল্লিয়ার শিক্ষার্থীদের সঙ্গে দেখা করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যান বুকার পুরস্কারজয়ী লেখক অরুন্ধতী রায়।

শুরু থেকেই বিতর্কিত এই আইনের বিরুদ্ধে নিজের অবস্থান স্পষ্ট করে এসেছেন তিনি। শিক্ষার্থীদের সঙ্গে দেখা করে তিনি বলেন, যদি আমরা সবাই একত্রিত থাকি, তাহলে কোনো বন্দীশিবিরই আমাদের বন্দী করে রাখার মতো যথেষ্ট বড় হবে না। কোনো এক সময় হয়তো এমন দিন আসবে, যখন এই সরকার নিজেই বন্দীশিবিরে বন্দী থাকবে, আর আমরা থাকব মুক্ত। আমরা আন্দোলন থেকে পিছু হটব না।

উল্লেখ্য, নাগরিকত্ব আইনের প্রতিবাদে সোচ্চার হওয়ায় গত ১৫ ডিসেম্বর জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয়ে ঢুকে শিক্ষার্থীদের ওপর চড়াও হয় পুলিশ। শিক্ষার্থীদের উদ্দেশ্য করে টিয়ারশেলও নিক্ষেপ করে পুলিশ। এখন পর্যন্ত জামিয়া মিল্লিয়ার শিক্ষার্থীদের সমর্থনে বক্তব্য দিয়েছেন অনেক খ্যাতনামা ব্যক্তিত্ব।

-এএ/আরএম

ad