শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিশ্ব ইজতেমা: মোনাজাত উপলক্ষে থাকছে পার্কিংয়ের ব্যবস্থা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আল মবিন ও মাহমুদুল হাসান
ইজতেমা ময়দান থেকে

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে আজ রোববার। এতে অংশ নেবেন দেশি-বিদেশি প্রায় ৪০ লাখ মুসল্লি। এ উপলক্ষে মুসল্লিদের সুবিধার্থে প্রশাসনের উদ্যোগে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন স্থান থেকে আসা মুসল্লিদের সুবিধার্থে আশেপাশের নির্দিষ্ট রাস্তাগুলোতে যানচলাচলও বন্ধ রাখা হবে। স্থানীয় প্রশাসন ও পুলিশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্থানীয় এক আইন-শৃঙ্খলা সদস্য জানান, ইজতেমায় দেশি-বিদেশি প্রায় ৪০ লাখ মুসল্লি আখেরি মোনাজাতে অংশ নেবেন। আখেরি মোনাজাতে অংশ নিতে আসা লাখো মুসল্লিরা হেঁটে ইজতেমা ময়দানে আসবেন। এ জন্য ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া বাইপাস থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত , কালীগঞ্জ-টঙ্গী সড়কের মাজুখান ব্রিজ থেকে স্টেশন রোড ওভারব্রিজ পর্যন্ত, কামারপাড়া ব্রিজ থেকে মন্নু ট্রেক্সটাইল মিল পর্যন্ত সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এদিকে বিশ্ব ইজতেমা উপলক্ষে গাজীপুর পুলিশ বিভাগ মুসল্লিদের সুবিধার্থে যানবাহন চলাচলের নির্ধারিত রোড ও পার্কিংয়ের নির্দেশনা দিয়েছে। সে জন্য টঙ্গীর কাদেরিয়া টেক্সটাইল মিলের খোলা জায়গা, মেঘনা টেক্সটাইল মিলের কাছে রাস্তার দুই পাশে, সফিউদ্দিন একাডেমির মাঠ, সফিউদ্দিন একাডেমির উত্তর পাশে টিআইসি মাঠ, জয়দেবপুর থানাধীন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠ, চান্দনা উচ্চ বিদ্যালয় মাঠ, চৌরাস্তা ট্রাক স্ট্যান্ড, টঙ্গীর কে-টু (নেভি) সিগারেট কারখানার পাশে খোলা জায়গায় গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লিদের যানবাহন পার্কিং এর সময় অবশ্যই গাড়ির চালক অথবা হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়।

এদিকে ধর্মপ্রাণ মুসলমানের উপস্থিতিতে ইবাদত, বন্দেগী, জিকির আর আল্লাহু আকবারের ধ্বনিতে মুখর টঙ্গীর তুরাগপাড়ের ইজতেমার ময়দান। ইজতেমার দ্বিতীয় দিন শনিবার সকাল থেকেই তুরাগ তীরের ইজতেমা মাঠে লাখ লাখ মুসল্লির উপস্থিতিতে চলছে পবিত্র কুরআন-হাদিসের আলোকে বয়ান।

গত ৩ দিন ধরে ইজতেমা মাঠে সার্বক্ষণিক ইবাদতে মগ্ন রয়েছেন দেশ-বিদেশের হাজার হাজার আলেম-ওলামা। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ঈমান, আমল, আখলাক ও দীনের পথে মেহনতের ওপর আম বয়ান করছেন তারা। কনকনে শীত উপেক্ষা করে ইজতেমা ময়দানে হাজারো আলেমের উপস্থিতি এ মজলিসের মাহাত্মকে শতগুণ বৃদ্ধি করে দিয়েছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ