181653

আহত শিক্ষার্থীদের দেখতে জামিয়া মিল্লিয়ায় মানবাধিকার কমিশন

আবদুল্লাহ তামিম: ভারতের জাতীয় মানবাধিকার কমিশনের (এনএইচআরসি) একটি দল মঙ্গলবার জামিয়া মিল্লিয়ায় পুলিশি কর্মকাণ্ডে আহত শিক্ষার্থীদের বক্তব্য রেকর্ড করতে ক্যাম্পাস পরিদর্শন করেছে।

ভারতের গণমাধ্যম এনডিটিভি জানায়, জামিয়া মিল্লিয়া ইসলামিয়া ক্যাম্পাসে সহিংসতার তদন্তের জন্য একটি দল পাঠানোর পরে রাইটস প্যানেল মামলাটির আরও একবার তদন্তের জন্য ১ জানুয়ারি তারিখ নির্ধারণ করেছিলো। পরবর্তিতে তারা আবারো আজ মঙ্গলবার ক্যাম্পাস পরিদর্শনে আসেন।

আজ মঙ্গলবার, প্রায় ৩৫-৪০ জনের এনএইচআরসি-র একটি টিম এ পরিদর্শনে ছিলেন। ছাত্রদের বক্তব্য লিপিবদ্ধ করতে সাংবাদিকসহ নানান সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এসএসপি মনজিল সায়নের নেতৃত্বে একটি দল ভার্সিটির ঘটনাগুলি মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত কিনা তা জানতে তদন্ত করছে।

তারা বলেন, একটি স্পট তদন্ত করার পরে, এনএইচআরসি জামিয়া বিশ্ববিদ্যালয়ের ঘটনার আরও তদন্তের সিদ্ধান্ত নিয়েছে। অধিকার প্যানেল দল জানুয়ারির মধ্যে এ তদন্ত শেষ করবে।

এনএইচআরসি জানিয়েছে, ডিসেম্বরে জামিয়া মিল্লিয়া অভিযোগ করে পুলিশ কর্তৃক শিক্ষার্থীদের অবৈধভাবে আটকে রেখে এবং থানায় নিয়ে গিয়ে নির্যাতন করে। এজন্য এ তদন্ত কমিটি গঠন।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.