181660

কবি-লেখকদের পিঠাপুলি উৎসব, ভিপি বশিরকে সংবর্ধনা

আবদুল্লাহ তামিম: আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম মিলনায়তনে মালয়েশিয়ার মাসা বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট রিপ্রেজেন্টিটিভ কাউন্সিল নির্বাচনে আওয়ার ইসলামের সাবেক বিশেষ প্রতিনিধি বশির ইবনে জাফর ভিপি নির্বাচিত হওয়ায় তাকে সম্মাননা প্রদান ও লেখকদের উপস্থিতিতে পিঠাপুলি উৎসব অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার বাদ মাগরিব থেকে এ অনুষ্ঠান শুরু হয়। লেখক কবি সাহিত্যিক ও গুণিজনের এ মিলন মেলার সভাপতিত্ব করেন আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব।

এতে অথিতি হিসেবে উপস্তিত ছিলেন- বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সহ-সভাপতি ও জামিয়া ইসলামিয়া হোসাইনিয়া গহরপুর সিলেটের মুহতামিম মাওলানা মুসলেহুদ্দীন রাজু, কবি ও নজরুল গবেষক মহিউদ্দিন আকবর, এক্সিম ব্যাংক লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট একিউএম ছফিউল্লাহ আরিফ, নন্দিত লেখক ও অনুবাদক মুজাহিদ হুসাইন ইয়াসিন, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর, আমার বার্তার সহকারী সম্পাদক মাসউদুল কাদির, বাংলাদেশ ইসলামি লেখক ফোরামের সাধারণ সম্পাদক মুনিরুল ইসলাম, ইসলাম প্রতিদিনের সম্পাদক মিরাজ রহমান, মিডিয়া ব্যক্তিত্ব গাজী মোহাম্মদ সানাউল্লাহ রাহমানী, মারকাজুল ফুরকান আইডিয়াল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মোশাররফ হোসাইন মাহমুদ, মাওলানা কাওছার বাঙালী, মাসিক রাহমানী পয়গামের সহকারী সম্পাদক মুহাম্মদ এহসানুল হক, দৈনিক সময়ের আলোর বিভাগীয় সম্পাদক আমিন ইকবাল, মুফতি নুরুল আলম ইসহাকী, মাদানী ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ ইমতিয়াজ উদ্দীন সাব্বির, দাওয়াতুল হকের প্রকাশনা বিষয়ক সম্পাদক মাওলানা রিদওয়ান হাসান, লেখক ও অনুবাদক কামরুল হাসান নকীব, হালাল মিডিয়ার পরিচালক কবি সুলাইমান সাদী, জামিয়া সিদ্দীকিয়া যাদুরচর মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মুফতি আবদুল্লাহ ফিরোজী প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এক্সিম ব্যাংক লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট একিউএম ছফিউল্লাহ আরিফ বলেন, জীবনে কিছু করতে হলে অবশ্যই আপনাকে যোগ্যতা অর্জন করতে হবে। যোগ্যতা ছাড়া আপনি কিছু করতে পারবেন না। তাই সর্বোচ্চ যোগ্যতা অর্জন করতে হবে। সার্টিফিকেট অর্জন করতে হবে। পদ অর্জন করতে হবে। যে কোনো বড় পদে থেকে আপনি দীন ও ইসলামের খেদমত করতে পারবেন। আপনার কথা মানুষ মান্য করবে।

তিনি আরো বলেন, আমাদের পড়াশোনার অনেক অভাব। আমাদের প্রচুর পড়াশোনা করতে হবে। ইসালামে কোনো বিভেদ না করে যদি আমরা এগিয়ে যেতে পারি তাহেল আমাদের মাধ্যমে সমাজ ও দেশের অনেক কল্যাণ হবে। আর একজন ভিপি বশিরকে আরো অনেক দূর এগিয়ে যেতে দিন। তাকে অনেক বাহ বাহ দিয়ে দাবিয়ে রাখবেন না। তার পথচলা মাত্র শুরু। তাকে আমি উৎসাহ দিচ্ছি সে যেনো আরো অনেক দূর এগিয়ে যায় আর ইসলামের পথে কাজ করে।

অনুষ্ঠানে অতিথির বক্তব্যে  বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সহ-সভাপতি ও জামিয়া ইসলামিয়া হোসাইনিয়া গহরপুর সিলেটের মুহতামিম মাওলানা মুসলেহুদ্দীন রাজু বলেন, আমরা আওয়ার ইসলামে আগেও এসেছি কিন্তু আজকের আসাটা ভিন্ন। আজ আমরা আনন্দের সঙ্গে ভিপি বশিরকে সংবর্ধনা দিতে এসেছি। এ সাফল্য শুধু বশিরের নয়, এটা বাংলাদেশের। আমরা দেশকে ভালোবাসি। দেশের গৌরবকে ছড়িয়ে দিতে চাই।

নন্দিত লেখক ও অনুবাদক মুজাহিদ হুসাইন ইয়াসিন বলেন, আমরা যখন লেখালেখি করেছি, শুরতে হাতে গুণা কয়েকজন লেখক ছিলেন, আজ হাজার হাজার লেখক। আমরা চাই আমাদের অঙ্গনে আমাদের লেখক আরো বৃদ্ধি পাক। কিন্তু একটা জিনিস ভালো করে মনে রাখা দরকার, আমরা যখন কোনো সাফল্য অর্জন করি তখন আমরা বলি কওমি অঙ্গন এমন করেছে তেমন করেছে। এসব বলে আমরা নিজেদের গণ্ডিটাকে ছোট করে ফেলি। আজ ভিপি বশিরকে আমরা সংবর্ধনা দিতে এসেছি সে এ গণ্ডিকে বিস্তৃত করে দিয়েছে। আমরা চাই এমন ভিপি আরো তৈরি হোক।

কবি ও নজরুল গবেষক মহিউদ্দিন আকবর বলেন, এ ছোট একটি অনুষ্ঠান কতটা মূল্যবান হয়ে ওঠেছে এটা বলার অপেক্ষা রাখে না। এ অনুষ্ঠান আজ তারার মেলায় পরিনত হয়েছে। আমি ভিপি বশিরের সাফল্যময় জীবন কামনা করছি। সে আরো বহু দূর এগিয়ে যাক আমরা এটাই কামনা করি।

বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর বলেন, আওয়ার ইসলাম সুন্দর একটি অনুষ্ঠান উপহার দেয়ায় আন্তরিক অভিনন্দন জানাই। আজ আমরা বশির ইবনে জাফর মাসা ইউনিভার্সিটির ভিপি হওয়ায় আমি অত্যন্ত খুশি। তাকে আরো বড় করে সংবর্ধনা দেয়া দরকার। বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সক্রিয় কর্মী ছিলো আমদের বশির। আমরা তাকে ইনশাআল্লাহ সংবর্ধনা দিবো। লেখক ফোরাম থেকে আমরা আন্তরিক অভিনন্দন জানাই।

ইসলাম প্রতিদিনের সম্পাদক মিরাজ রহমান বলেন, মালয়েশিয়ায় বাংলাদেশি জ্ঞানীগুণিদের দুইটা ভাগ আছে। আমি আশা করবো ঢাকা ভার্সিটি ভিত্তিক একদল গুণীজন আছেন। তাদের কাতারে থাকার চেষ্টা করতে হবে। আমরা চাই আপনি যেখানে থাকেন বাংলাদেশের মুখপাত্র ও ইসলামের মুখপাত্র হিসেবে কাজ করবেন।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব সভাপতির বক্তব্যে বলেন, আওয়ার ইসলামের আহ্বানে সাড়া দিয়ে এ অনুষ্ঠানে উপস্থিত হওয়ায় সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও শুকরিয়া জ্ঞাপন করছি। ভিপি বশির ইবনে জাফরকে সম্মাননা প্রদান প্রসঙ্গে তিনি বলেন, আওয়ার ইসলামের বিশেষ প্রতিনিধি হিসেবে বশির ইবনে জাফর সুনামের সঙ্গে দীর্ঘদিন কাজ করেছে। বর্তমানে সে মালয়েশিয়ার মাসা ইউনিভার্সিটিতে ভিপি নির্বাচিত হয়ে বিদেশের মাটিতে আমাদের দেশের মুখ উজ্জ্বল করেছে। আমরা আওয়ার ইসলাম পরিবার তার এ সাফল্যে গর্বিত। আওয়ার ইসলামের কঠিন সময়ে বশির আমাদের সঙ্গে ছিলো। আজকের আয়োজন বশিরকে এ পরিবারের পক্ষ থেকে সম্মাননা প্রদান করার জন্যেই। আমরা আজ এ অনুষ্ঠানে তাকে সম্মাননা দিতে পেরে আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করছি।

অনুষ্ঠানে লেখকদের সম্মানে পিঠাপুলি উৎসব ছিলো দেখার মত। অনুষ্ঠানে নন্দিত লেখক মাসউদুল কাদিরের নতুন বই ‘মরু পেসেঞ্জার’ এর পাঠ উন্মুচন করা হয়। বই পাঠ করেন, হালাল মিডিয়ার পরিচালক কবি সুলাইমান সাদী। বইয়ের উপর আলোচনা করেন, কবি ও নজরুল গবেষক মহিউদ্দিন আকবর।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.