181690

হাইআতুল উলয়া পরীক্ষার তারিখ ঘোষণা

আবদুল্লাহ তামিম।।

সম্মিলিত কওমি মাদরসা শিক্ষা সংস্থা ‘আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ অধীনে কওমি মাদরাসাসমূহের চলতি শিক্ষাবর্ষের দাওরায়ে হাদিস (তাকমিল) ২০২০ সালের পরীক্ষার তারিখ নির্ধারিত হয়েছে।

হাইয়াতুল উলয়ার পরীক্ষা প্রস্তুতি কমিটির বৈঠক শেষে তাদের অফিসিয়াল পেইজে এক প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ৬ এপ্রিল (সোমবার) থেকে দাওরায়ে হাদিস পরীক্ষা শুরু হবে।

হাইয়াতুল উলয়ার পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা ইসমাঈলের বরাতে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়,  আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধিভুক্ত বাংলাদেশের কওমি মাদরাসাসমূহের সকল বাের্ডভুক্ত দাওরায়ে হাদিস (তাকমিল) মাদরাসাসমূহের কর্তৃপক্ষ ও দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষায় অংশগ্রহণের লক্ষ্যে এসব মাদরাসার নিবন্ধিত নিয়মিত ও অনিয়মিত (যেমনী (রেফার্ড), মানােন্নয়ন, অন্যান্য) পরীক্ষার্থীদের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষা আগামী সােমবার ১২ শাবান ১৪৪১ হিজরী, ২৩ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ, ৬ এপ্রিল ২০২০ ঈসাব্দ আরম্ভ হয়ে ধারাবাহিকভাবে সম্পন্ন হবে। (ইংরেজি তারিখ চূড়ান্ত বলে বিবেচিত হবে)।

এ পরীক্ষার ফির হার নির্ধারণ করা হয়েছে। দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষার ফি’র হার স্বাভাবিক সময় (৩০ জুমাদাল উলা পর্যন্ত)। নিয়মিত ১০০০ টাকা। অনিয়মিত ১৩০০ টাকা। বিলম্বিত সময় (৫ জুমাদাল উখরা পর্যন্ত)। বিলম্ব হলে নিয়মিত ১২০০ টাকা। অনিয়মিত ১৫০০ টাকা।

পরীক্ষার নিয়মাবলীতে বলা হয়েছে, পরীক্ষা ফি জমা দেয়ার শেষ তারিখ ৩০ জুমাদাল উলা এবং বিলম্ব ফিসহ ৫ জুমাদাল উখরা পর্যন্ত।  অনিয়মিত-যেমনী: ১৪৩৯ ও ১৪৪০ হিজরিতে দাওরায়ে হাদিস পরীক্ষায় দুই বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী ঐ দুই বিষয়ে পুনঃপরীক্ষা দিতে পারবে।

অনিয়মিত-মানােন্নয়ন: শুধু ১৪৪০ হিজরিতে দাওরায়ে হাদিস পরীক্ষায় উত্তীর্ণ যে কোন পরীক্ষার্থী তার উত্তীর্ণ বিভাগ উন্নয়নের জন্য সব বিষয়ে মানােন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

অনিয়মিত-অন্যান্য: (ক) ১৪৩৮ হিজরির পূর্বে দাওরায়ে হাদিস পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থী এবং (খ) ১৪৩৯ ও ১৪৪০ হিজরিতে দুইয়ের অধিক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী সব বিষয়ে পরীক্ষা দিতে পারবে।

মেধা তালিকায় স্থান লাভ শুধু নিয়মিত পরীক্ষার্থীদের জন্য সীমিত। অন্তর্ভুক্তি ফরমে নাম, পিতার নাম ও জন্ম তারিখে সংশােধন থাকলে তা স্পষ্ট করে লিখুন এবং অবশ্যই জন্ম সনদ অথবা জাতীয় পরিচয়পত্র (আইডি কার্ড) অনুযায়ী লিখুন।

অন্তর্ভুক্তি ফি’র টাকা ও অন্যান্য কাগজপত্র নিজ নিজ বাের্ডে পাঠাতে হবে। সরাসরি আল-হাইআতুল উলয়ায় পাঠানাে যাবে না। পরীক্ষার্থীদের অন্তর্ভুক্তি অর্থাৎ পরীক্ষার ফি দাখিলের পর আল-হাইআতুল উলয়ার স্থায়ী কমিটি মারকায চূড়ান্ত করবে।

পরীক্ষার নিবন্ধন ফরম ও যাবতীয় তথ্য পেতে ক্লিক করুন

যে কোনো প্রয়োজনে [email protected] ০১৭০০-৭৬৩১৭৮ (পরীক্ষা বিভাগ) ০১৯৭০-৭৬৩১৭৮ (সনদ বিভাগ)।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.