বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গা গণহত্যা মামলার রায় ২৩ জানুয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আন্তর্জাতিক আদালতে (আইসিজে) বিচারাধীন মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা মামলার রায় দেয়া হবে আগামী ২৩ জানুয়ারি। গত সোমবার এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে গাম্বিয়ার আইন মন্ত্রণালয়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, বাদীপক্ষ গাম্বিয়ার জরুরি পদক্ষেপের অনুরোধের প্রেক্ষিতে এ রায় দিতে যাচ্ছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত আইসিজে।

এর আগে গত বছরের ১১ নভেম্বর নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে এ মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমারের গণহত্যার অভিযোগ এনে মামলাটি দায়ের করা হয়।

মামলার প্রেক্ষিতে গত ১০-১২ ডিসেম্বর আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে শুনানি হয়। সেখানে গাম্বিয়ার পক্ষে লড়েন দেশটির বিচার বিষয়ক মন্ত্রী এবং অ্যাটর্নি জেনারেল আবুবাকর তামবাদাউ। আর মিয়ানমারের পক্ষে লড়েন উপদেষ্টা অং সান সু চির নেতৃত্বাধীন একটি দল।

এদিকে মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতির খোঁজ নিতে চূড়ান্ত সফরে থাইল্যান্ড ও বাংলাদেশে আসছেন জাতিসংঘের স্পেশাল র‍্যাপোর্টিয়ার ইয়াংহি লি।

আজ বুধবার থেকে তিনি ৯ দিনের সফর শুরু করছেন তিনি। মিয়ানমার সরকার ইয়াংহি লিকে ঢুকতে না দেয়ায় তিনি থাইল্যান্ড ও বাংলাদেশ সফরের মাধ্যমে মিয়ানমার পরিস্থিতির বিষয়ে তথ্য সংগ্রহ করবেন।

জানা গেছে, বরাবরের মতো কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন ও আশ্রিত রোহিঙ্গাদের কাছ থেকে তিনি মিয়ানমারের পরিস্থিতি জানবেন। এছাড়া তিনি রোহিঙ্গাদের একাংশকে স্থানান্তরের জন্য প্রস্তুত ভাসানচরও পরিদর্শন করতে পারেন। আগামী ২৩ জানুয়ারি ঢাকায় সংবাদ সম্মেলনের মাধ্যমে তার সফর শেষ হবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ