শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কাশ্মির নিয়ে রুদ্ধদ্বার বৈঠক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের সর্বশেষ পরিস্থিতি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকে অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সংস্থাটির সদর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কাশ্মিরের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা-পর্যালোচনা করা হয়।

ডন জানায়, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের রুদ্ধদ্বার এ বৈঠকের বিষয়বস্তু নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জুন।

কাশ্মির পরিস্থিতির বিষয়ে নিরাপত্তা পরিষদ সেক্রেটারিয়েটের ব্রিফিং শুনেছে উল্লেখ করে তিনি জানান, জম্মু-কাশ্মির পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদের মনযোগ আর্কষণ করে একটি চিঠি দিয়েছিল পাকিস্তান। তাছাড়া সম্প্রতি ভারত-পাকিস্তানের মধ্যে কাশ্মির নিয়ে উত্তেজনা দেয়া দেয়ায় বিষয়টি নিরাপত্তা পরিষদের প্রায়ই আলোচিত হচ্ছে।

গেলো বছরের ৫ আগস্ট জম্মু-কাশ্মিরের সাংবিধানিক ‘বিশেষ মর্যাদা’ তুলে নিয়ে অঞ্চলটিকে দুই ভাগ করে কেন্দ্রের শাসনে নেয় ভারতের বিজেপি সরকার। নেয়া হয় ইতিহাসের কঠোরতম নিরাপত্তা ব্যবস্থা।

আটক করা হয় সেখানকার নেতাদের। সেই থেকে কাশ্মিরের সাবেক তিন মুখ্যমন্ত্রীসহ শত শত রাজনৈতিক নেতা এখনো আটক রয়েছেন। সভা-সমাবেশের ওপর বিধি নিষেধ আরোপের পাশাপাশি বন্ধ করে দেয়া হয় ইন্টারনেট। এতে ভূস্বর্গ খ্যাত কাশ্মির পুরো বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ