182172

শীঘ্রই দারুল উলুম দেওবন্দে উড়তে পারে ভারতের জাতীয় পতাকা!

নূরুল্লাহ্ আশরাফী
দেওবন্দ থেকে

উপমহাদেশের শ্রেষ্ঠতম দীনি প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের ভবনে খুব শীঘ্রই দেখা যেতে পারে ভারতের জাতীয় পতাকা। এ ব্যাপারে দারুল উলুম কতৃপক্ষকে প্রস্তাব দিয়েছে সাহারানপুর জেলা প্রশাসন। কতৃপক্ষ প্রশাসনের এই প্রস্তাব মেনে নিলে প্রতিষ্ঠানটির ভবনের উপরে দেখা যাবে তিরঙ্গা জাতীয় পতাকা।

এ ব্যাপারে সাহারানপুর জেলা কমিশনার সঞ্জয় কুমার বলেন, দারুল উলুম সংলগ্ন হাইওয়ে রোডের (জিটি রোড) উপর আনুমানিক ৪ কিলোমিটার দৈর্ঘের একটি ফ্লাইওভার আছে। প্রশাসন চাচ্ছে, দৈনন্দিন ফ্লাইওভার হয়ে যাতায়াতকারী হাজারো মানুষ দারুল উলুমের মতো পবিত্র জায়গায় দেশের জাতীয় পতাকা দেখুক। এতে তাদের অন্তরে দেশের প্রতি ভালোবাসা বাড়বে।

জেলা সাহারানপুরের ডিএম অলোক কুমার পান্ডে দারুল উলুম কতৃপক্ষের সাথে এ ব্যাপারে কথা বলছেন বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ইতিমধ্যে আমরা দেখেছি যে দারুল উলুম দেওবন্দ চত্বরে অত্যাধুনিক লাইব্রেরি ভবন নির্মাণ করা হয়েছে। যদি এই বিশাল ভবনের উপরিভাগে দেশের জাতীয় পতাকা উড্ডয়ন করা হয়, তাহলে সেটা দেওবন্দের প্রসিদ্ধি এবং মর্যাদা দুটোই বাড়িয়ে দিবে।

তবে স্থানীয় প্রসাশনের প্রস্তাব মেনে দারুল উলুমে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হবে কিনা এ ব্যাপারে দেওবন্দ কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত জানায়নি। তবে প্রশাসনের ধারণা, দারুল উলুম তাদের প্রস্তাব মেনে নেবে।

এ ব্যাপারে জেলা সাহারানপুরের ডিএম অলোক কুমার পান্ডে বলেন, দারুল উলুম দেওবন্দ আমাদের গৌরব, আমাদের ঐতিহ্য। তাই আমরা চাচ্ছি, ঐতিহ্যবাহী এই স্থানে ২৪ ঘন্টা দেশের জাতীয় পতাকা উড্ডীন থাকুক। আর এ ব্যাপারে দারুল উলুম কতৃপক্ষের সঙ্গে আমাদের আলোচনা চলছে। আশা করছি, দারুল উলুম কতৃপক্ষ  আমাদের পুরোপুরি সহযোগিতা করবেন।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.