শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


আল আকসায় শুধুমাত্র মুসলমানদের অধিকার রয়েছে: জর্ডান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জর্ডানের ধর্মমন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, ফিলিস্তিনের পবিত্র মসজিদ আল আকসা বন্টনযোগ্য এমন কোন বস্তু নয়, যা সময়ের ব্যবধানে কিংবা টুকরো টুকরো করে ভাগ করে নেয়া যায়, এটাতে শুধুমাত্র মুসলমানদের অধিকার।

গত ১৭ জানুয়ারি দেশটির ধর্মমন্ত্রী মুহাম্মাদ খালায়েলাহ মন্ত্রণালয়ের তরফ থেকে এই দাবি করেন। একইসঙ্গে শুক্রবার বাদ ফজর আল আকসার মুসল্লিদের ওপর সন্ত্রাসবাদী ইসরায়েলের সেনাবাহিনী কতৃক নির্যাতনের বিষয়ে মন্ত্রী উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেছেন, ইবাদত করতে আসা মুসল্লিদের ওপর আক্রমণ এবং কয়েক হাজার মুসল্লিকে মসজিদ থেকে বিতাড়ন খুবই দুঃখজনক, এটা মানবাধিকার নীতিমালার লঙ্ঘন।

মুহাম্মাদ খালায়েলাহ উল্লেখ করেন, আল আকসা মুসলমানদের জন্য একটি তীর্থস্থান,এখান থেকে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মে'রাজ সংঘটিত হয়েছিল, পবিত্র ও সম্মান বিবেচনায় ইসলামের তৃতীয়তম স্থান আল আকসা। এটা সুরক্ষা করা আমাদের সকলের জন্যই জরুরি।

গত রবিবার সন্ত্রাসবাদী অবৈধ দেশটির তরফ থেকে জেরুসালেমের সর্বোচ্চ ইসলামিক পরিষদের চেয়ারম্যান ও আল আকসার খতিব শায়খ ইকরিমাকে এক সপ্তাহের জন্য সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত জানানো হয়।

শুক্রবার জুম্মার খুতবায় দখলদারদের বিরুদ্ধে উস্কানিমূলক কথা বলার জেরে তাকে এই নিষেধাজ্ঞাদেশ দেয়া হয়েছে বলে ইসরায়েল দাবি করছে।

আল আকসার ওপর নতুন করে শুরু হওয়া এসব দখলদারিত্বের অবসান ঘটাতে মুসলমানদের প্রথম কিবলা খ্যাত পবিত্র এই মসজদ রক্ষায় একটি আরব ইসলামি জাগরণের ডাক দিয়েছে ফিলিস্তিন।

রবিবার ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই আহবান জানায়। একইসঙ্গে এই জাগরণ ফিলিস্তিনে ইসরায়েলের ধারাবাহিক আগ্রাসন বন্ধে ভূমিকা রাখতে সহায়তা করবে বলে মন্ত্রণালয়ের তরফ থেকে আশাবাদ ব্যক্ত করা হয়।

আল আমানাত আরবি অবলম্বনে বেলায়েত হুসাইন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ