শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় যে শর্ত দিলো আফগান সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তালেবান বিদ্রোহীদের সঙ্গে আফগান সরকারের আলোচনার বিষয়টি অনেক পুরনো। সরকার চায়, তালেবানরা সমস্যা সমধানে তাদের সঙ্গে আলোচনা করুক।

কিন্তু তালেবানদের বক্তব্য, দেশটির সরকার অবৈধ এবং বিদেশি সমর্থনপুষ্ট, তাই তাদের সঙ্গে আলোচনায় বসার কোনো যৌক্তিকতা নেই। অথচ তারা মার্কিন সরকারের প্রতিনিধির সঙ্গে বেশ কয়েক দফা আলোচনায় বসেছে।

কয়েক দিন আগে খবর বের হয় যে, তালেবানরা আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছে। তার পরই দেশটির সরকারের পক্ষ থেকে শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

আর তা হলো- যুদ্ধবিরতি ও হামলা বন্ধ করতে হবে। আফগান সরকারের শান্তি বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিয়া আনোয়ারি বলেছেন, যেকোনো সংলাপের আগে তালেবানকে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা ও হামলা বন্ধ করতে হবে।

তিনি বলেন, তালেবান হামলা বন্ধ না করা পর্যন্ত আফগান সরকার তাদের সঙ্গে কোনো আলোচনায় বসবে না। আফগানিস্তানের সরকার ও জনগণ সহিংসতা পছন্দ করে না।

তবে আফগান সরকারের এই শর্তের ব্যাপারে এখনও তালেবানদের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালেবান এ পর্যন্ত আমেরিকার সঙ্গে ১১ দফা আলোচনা করেছে। কিন্তু তারা এখনো আফগান সরকারের সঙ্গে সরাসরি সংলাপে বসার কথা আনুষ্ঠানিকভাবে জানায়নি।

এর আগে আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকিও তালেবানদের যুদ্ধবিরতি মেনে নেয়ার আহ্বান জানিয়ে বলেছিলেন, তাদের উচিত আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ