বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা

প্রতিটি শিক্ষার্থীই মেধাবী সম্পদ: মাওলানা মামুনুল হক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জামিয়া রাহমানিয়া আরাবিয়ার মুহাদ্দিস মাওলানা মুহাম্মাদ মামুনুল হক বলেছেন, প্রতিটি শিক্ষার্থী দেশের সম্পদ। কোনো শিক্ষার্থী মেধাহীন নয়। প্রত্যেকেরই কোনো না কোনো বিশেষত্ব রয়েছে। আল্লাহতায়ালা প্রত্যেক মানুষের মধ্যেই কোনো না কোনো মেধা লুকিয়ে রেখেছেন। মানুষের দায়িত্ব হলো- চেষ্টার মাধ্যমে সেই মেধা খুঁজে বের করা।

হাদিসের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন,  রাসুল সা. বলেছেন "মানুষ হল খনির ন্যায়" (বুখারি-৩৩৮৩) অর্থাৎ খনিতে যেমন সম্পদ লুকিয়ে থাকে মানুষের মাঝেও তেমন মেধা ও যোগ্যতা লুকিয়ে থাকে। তাই তারবিয়াতুল উম্মাহ মাদরাসা বিশ্বাস করে তার প্রতিটা ছাত্রই মেধাবী। শুধুমাত্র প্রচলিত পরীক্ষার ভিত্তিতে মেধাবী-অমেধাবীর মূল্যায়ন না করে সকল ছাত্রের মেধা বিকাশের চ্যালেঞ্জ নিয়ে তারবিয়াতুল উম্মাহ এগিয়ে যাচ্ছে।

সোমবার (২০ জান তারবিয়াতুল উম্মাহ মাদরাসার ছাত্র সংসদ লাজনাতুত তারবিয়াহ -এর বার্ষিক প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাইখুল হাদিস আল্লামা আশরাফ আলি রহ. এর জামাতা মাওলানা আতাউল্লাহ আমীন, বার্তা২৪ ডটকমের সিনিয়র সহকারী সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব প্রমুখ।

Image may contain: 7 people, people smiling, people sitting and beard

বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা আতাউল্লাহ আমীন বলেন, ইসলামের দাঈগণ যেন সমাজের নেতৃত্ব দিতে না পারে সে পথ করার সকল আয়োজন সম্পন্ন করা হয়েছে। আমরা যদি নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলে সমাজের নেতৃত্বের ভার গ্রহণ না করি তাহলে অযোগ্যরা সমাজের নেতৃত্বে জেঁকে বসবে।

মুফতি এনায়েতুল্লাহ বলেন, মানুষ তার সাধনার সমান বড়। তাই চেষ্টা প্রচেষ্টা ও সাধনা যে যত করবে সে তত বড় হতে পারবে। ক্লাসে পড়ার পাশাপাশি সহশিক্ষামূলক যে কার্যক্রমগুলো "লাজনাতুত তারবিয়াহ" আয়োজন করছে তা খুবই সমায়োপযোগী। সকল ছাত্রদের এ সকল বিষয়ে সাধনার সাথে অংশগ্রহনের বিকল্প নেই।

মাওলানা হুমায়ুন আইয়ুব বলেন, শেষ রাতে জায়নামাজে রোনাজারির পাশাপাশি পড়াশোনা ও লেখালেখির ময়দানে আমাদের চেষ্টা বাড়াতে হবে। আগামী প্রজন্মকে সমাজের নেতৃত্ব গ্রহণে প্রস্তুতি নিতে হবে।

অনুষ্ঠানে দুই দিনব্যাপী আয়োজিত হিফযুল কুরআন, হিফযুল হাদিস, হামদ-নাত, বিতর্ক, অঙ্কন, কুইজ, সীরাত, ওয়াজসহ মোট ১৫টি ইভেন্টের প্রতিযোগিদের মাঝে ৫০ জনকে পুরুস্কৃত করা হয়।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ