182421

সিএএ এর বিরুদ্ধে মহারাষ্ট্রের জামিয়া ইসলামিয়া ইশাআতুল উলুমের অভিনব প্রতিবাদ

আবদুল্লাহ তামিম।।

ভারতের মহারাষ্ট্রের নানদূরবার এলাকার জামিয়া ইসলামিয়া ইশাআতুল উলুম মাদরাসার ছাত্ররা সিএএ এনআরসি এনপিআর এর বিরুদ্ধে অভিনব প্রতিবাদ করেছে।

গতকাল বুধবার তাদের অফিসিয়াল পেইজবুকে পোস্ট করা এক ছবিতে দেখা যায়, জামিয়া ইসলামিয়া ইশাআতুল উলুম মাদরাসার মাঠে ছাত্রদের জমায়েতে সুন্দর করে লেখা নো সিএএন নো এনআরসি নো এনপিআর।

Image may contain: outdoor

এদিকে সিএএ ও এনআরসি নিয়ে সারা দেশ জুড়ে বিক্ষোভের আবহে প্রতিবাদের নতুন নতুন ধরন দেখা যাচ্ছে দেশটিতে। কেরালার মৎস্যজীবীরাও অভিনব প্রতিবাদ করেছে। নৌকায় ভারতের জাতীয় পতাকা লাগিয়ে জলের মধ্যেই সিএএ ও এনআরসি-র বিরুদ্ধে প্রতিবাদ জানালেন তারা।

Image may contain: outdoor

সেই ঘটনার ভিডিয়ো ব্যাপক ভাবে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। কোঝিকোড়ের চালিয়ম এলাকাতে গত কয়েকদিন আগে আয়োজিত হয়েছিল এ প্রতিবাদের। সেখানকার চালিয়ম জাঙ্কার জেটিতে জড়ো হয়েছিলেন মৎস্যজীবীরা। সেখান থেকে ফেরোকে পুথিয়াপালাম পর্যন্ত নৌকায় প্রতিবাদ করেন তারা। নৌকায় বসে তারা আওয়াজ তুলছিলেন, কার জায়গা? আমাদের জায়গা, কার ভারত? আমাদের ভারত।

এই প্রতিবাদের এক উদ্যোক্তা বলেছেন, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার যা করছে তার বিরুদ্ধেই আমাদের প্রতিবাদ। ধর্ম নির্বিশেষে মৎসজীবীরা তাদের নৌকায় চড়ে প্রতিবাদে সামিল হয়েছিলেন।

অন্যদিকে আসাম থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) প্রতিবাদের ঢেউ ক্রমেই গোটা ভারতে ছড়িয়ে পড়ছে। এ নিয়ে সোচ্চার বিশেষত দেশটির প্রাণের দুই অঙ্গরাজ্য দিল্লি ও কলকাতা।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.