182565

ভাইরাসের আতঙ্ক চীনে, মৃত বেড়ে ৪১, আক্রান্ত ১৩০০

আওয়ার ইসলাম: চীনে ছড়িয়ে পড়া রহস্যজনক প্রাণঘাতী ‘করোনা ভাইরাসে’ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে কমপক্ষে ৪১ জনে দাঁড়িয়েছে, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে আরো ১৩ শ’। ভাইরাসটি নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ায় মহামরির আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, শেষ খবর পাওয়া পর্যন্ত করোনা ভাইরাসে কমপক্ষে ৪১ জনের মুত্যু হয়েছে। এর মধ্যে ভাইরাসটি প্রথম ছড়ানো হুবেই প্রদেশে ১৫ জনের মৃত্যু হয়েছে।

প্রাণঘাতী এ ভাইরাস এমন এক সময় ছড়িয়ে পড়ল যখন চীনা পঞ্জিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ চান্দ্রবর্ষ উদযাপনের সময় ঘনিয়ে এসেছে। এতে চন্দ্রবর্ষের অনেক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। উহান প্রদেশে তৈরি করা হচ্ছে একটি নতুন হাসপাতাল।

বিবিসির খবরে আরও বলা হয়, প্রাণঘাতী ভাইরাসটি ইউরোপ-আমেরিকাসহ বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন দেশে এ ভাইরাস থেকে রক্ষা পেতে বিমানবন্দরে চীন থেকে আসা যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষার পাশাপাশি নানা ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়। এছাড়া নাক, সাইনাস বা গলার উপরিভাগে সংক্রমণ ঘটায়। নতুন এ ভাইরাসের সঙ্গে প্রাণঘাতী সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) মিল রয়েছে, যা অনেকটা ফ্লুয়ের মতো। ২০০২ সালে সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে ৭০০ জন মানুষের মৃতু হয়।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.