182571

১৭তম নিবন্ধন পরীক্ষায় যেভাবে আবেদন করবেন

আওয়ার ইসলাম: চলতি মাসেই প্রকাশ হয়েছে ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফলাফল। ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলও রয়েছে প্রকাশের অপেক্ষায়। এর মাঝেই দেওয়া হয়েছে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি।

দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষাদান পেশায় চাকরি করতে আগ্রহী প্রার্থীদের নিবন্ধনের জন্য বিজ্ঞপ্তিতে আবেদন করতে বলা হয়েছে।

আগামী ১৫ মে আগস্ট সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত স্কুল ও স্কুল-২ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের আগামী ৭ ও ৮ আগস্ট লিখিত পরীক্ষা নেওয়া হবে।

নিবন্ধনের জন্য বিষয়ভিত্তিক আবেদন করতে হয়। যোগ্যতা অনুযায়ী একজন প্রার্থী স্কুল বা স্কুল-২ এবং কলেজ উভয় পর্যায়েই আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতার সংশ্লিষ্ট পরীক্ষায় অবতীর্ণ বা অ্যাপিয়ার্ড প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

আগ্রহী প্রার্থীদের অনলাইনে ntrca.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন প্রক্রিয়া (২৩ জানুয়ারি) বিকেল ৪টায় শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ৬ ফেব্রুয়ারি রাত ১২ টায়।

এ বিষয়ে এনটিআরসিএর চেয়ারম্যান এস এম আশফাক হুসেন বলেন, ‘আমরা নিবন্ধন পরীক্ষাটি নিয়মিতভাবে আয়োজন করতে চাচ্ছি। বছরে অন্তত তিনটি পরীক্ষা আয়োজন করা আমাদের লক্ষ্য। দেশের শিক্ষাদান পেশায় মেধাবীদের অংশগ্রহণ বাড়াতে হবে। এটি না করা গেলে শিখন ও শেখানোর পরিবেশ উন্নতি হবে না।’

উল্লেখ্য, শিক্ষক নিবন্ধন পরীক্ষা মোট তিনটি ধাপে অনুষ্ঠিত হয়। প্রথমে প্রিলিমিনারি টেস্টের পর উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষায় অংশ নিতে হয়। পরবর্তী ধাপে উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেওয়া হয়। সাধারণত এগার থেকে বার মাসের মধ্যেই নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ করা হয়ে থাকে।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.