182836

নারিকেল দুধে হাঁসের মাংস

মাইমুনা আক্তার: শীতকাল চলে যাচ্ছে প্রায়। এই সময়গুলো দারুণ। না শীত, না গরম। এসময়ে নানান কিছুর সাথে হাঁসের মাংসের রান্নাটা লোভনীয় বেশ। নারিকেল দুধ দিয়ে রান্না করা হাঁসের মাংসের অনন্য স্বাদ। শীত শেষ হওয়ার আগে একদিন রান্না করে ফেলতে পারেন মজার এই খাবারটি।

উপকরণ: হাঁসের মাংস ১ কেজি, নারিকেল দুধ ২ কাপ, পেঁয়াজ বাটা কোয়ার্টার কাপ, পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, গরম পানি ৩ কাপ, তেল কোয়ার্টার কাপ, এলাচ, দারুচিনি ও তেজপাতা ২-৩টি করে।

প্রণালি: প্রথমে হাঁস কেটে ধুয়ে পরিষ্কার করে পানি নিংড়ে নিন। কড়াইয়ে তেল গরম হলে এলাচ, দারুচিনি, তেজপাতা, রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিন। বাদামি রং এলে গরম মশলা গুঁড়া বাদে সব বাটা ও গুঁড়া মশলা দিয়ে আধা কাপ পানি দিয়ে কষাতে হবে। তেল উঠে এলে মাংস দিয়ে আবার কষাতে হবে।

এবার অর্ধেক নারিকেল দুধ এবং গরম পানি দিয়ে ঢেকে মৃদু আঁচে মাংস রান্না করুন। মাখা মাখা ও সিদ্ধ হলে বাকি নারিকেল দুধ দিয়ে দিন। কাঁচামরিচ, গরম মশলা গুঁড়া দিয়ে ঢেকে আঁচ কমিয়ে ১০-১৫ মিনিট দমে রেখে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম গরম খিচুড়ি অথবা পোলাওয়ের সঙ্গে।

-এএ

ad