বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত?

বইমেলায় আসছে মাহমুদ তাশফীনের নতুন বই 'স্বপ্নের চেয়েও বড়'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অমর একুশে গ্রন্থমেলায় আসছে মেধাবী তরুণ আলেম মাহমুদ তাশফীনের নতুন বই ‘স্বপ্নের চেয়েও বড়’। মোটিভেশনমূলক বইটি বাজারে আনছে প্রকাশনা প্রতিষ্ঠান সওগাত। প্রচ্ছদ করেছেন কবি সুলাইমান সাদী। বইটির মূল্য ধরা হয়েছে ১৪৬ টাকা।

লেখক মাহমুদ হাসান তাশফীন কওমি মাদরাসা পড়ুয়া তরুণ আলেম। কর্মচঞ্চল ও বিনয়ী। লেখক ও সাংবাদিক শাকের হোসাইন শিবলি সাহেবের তত্ত্বাবধানে প্রথম বই প্রকাশ। প্রকাশিত বই, নির্বাচিত বয়ান ও হিরো মোতি পান্না (অনূদিত)। তার অনুবাদ বোদ্ধামহলে প্রশংসা কুড়িয়েছে। এ ছাড়াও 'মারইয়াম' নামে একটি সাময়িকীর সম্পাদনা করছেন।

প্রকাশিতব্য ‘স্বপ্নের চেয়েও বড়’ বইটি নিয়ে সাহিত্য সংগঠন বাংলাবাড়ির পরিচালক ইশতিয়াক সিদ্দিকী বলেন, অশান্ত, বর্বর ও ঝঞ্ঝাবিক্ষুব্ধ এ পৃথিবীতে সবাই সুখ চায়, শান্তি চায়। হাজারো কষ্ট-ক্লে শ ও পেরেশানীর পরও মানুষ চায় একমুঠো সুখ। একটু আরাম। একটু বিশ্রাম।

গ্রাম-শহর-দেশ সবকিছুই এখন উন্নত হচ্ছে। উন্নতি-অগ্রগতির সর্বোচ্চ শিখরে পৌঁছে যাচ্ছে। কিন্তু সভ্যতা-সংস্কৃতির দ্রুত প্রচার-প্রসারের এ সময়েও মানুষ দিন-দিন মানবিক ও আত্মিক দিক দিয়ে চরমভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। শান্তি, নিরাপত্তা ও শৃঙ্খলাপূর্ণ জীবন-যাপন অনেকটা অসম্ভব হয়ে যাচ্ছে। যেখানে সবচে' সুখের সময় উপভোগ করার কথা ছিলো, সেখানে উল্টো অশান্ত পরিবেশ দেখা যাচ্ছে। মানুষ তার স্রষ্টা কর্তৃক নির্দেশিত পথ না জেনে, না মেনে ও না চলে সেই কথিত শান্তির কুয়াশাচ্ছান্ন পথে দৌঁড়াচ্ছে।

শান্তি ও সুখের আশায় সেমিনার-সিম্পোজিয়াম হচ্ছে। মোটিভেশন স্পীকারবৃন্দ পরিবর্তনের আলো দেখাচ্ছেন। মানুষ সাময়ীক তৃপ্ত হচ্ছে। উজ্জীবিত হচ্ছে। কিন্তু যেসব মোটিভেশন স্পীকারের মাধ্যমে বিত্তবানরা সুখ খোঁজে, দিনশেষে দেখা যায় খোদ মোটিভেশন স্পিকারগণ অসুখী। সকল পেরেশানী সমাধানকারী মনোবিজ্ঞানীরাও মনোরোগো আক্রান্ত। কারণ প্রকৃত মোটিভেশন থেকে সবাই দূরে। সবাই সুখের উৎসধারা থেকে সরে গিছয়ে মরীচিকায় সুখ তালাশ করছে।

অথচ পবিত্র কুরআন-হাদীস ও আধ্যাত্মিক মনীষীদের নির্দেশনাই প্রকৃত মোটিভেশন। সুখের ঝর্ণধারা। যে ঝর্ণাধারা শতাব্দী থেকে শতাব্দীকাল ধরে মানুষের আত্মিক প্রশান্তিদান এবং তৃষ্ণার্ত মানুষের তৃষ্ণা নিবারণে চেষ্টা করে যাচ্ছে।

তরুণ মেধাবী আলেম, মাহমুদ তাশফীন স্রোতের বিপরীতে হেঁটে গৎবাধা নিয়মের বাইরে গিয়ে সে কাজটি করতে চেয়েছেন। প্রচলিত মোটিভেশনের পাশাপাশি প্রকৃত মোটিভেশন, সুখ ও সফলতার চাবিকাঠি তুলে ধরেছেন বইয়ের পাতায় পাতায়।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ