শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


হাজীদের সুবিধার্থে মসজিদে হারামে পথনির্দেশক সাইনবোর্ড স্থাপন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: হজযাত্রীদের চলাফেরার সুবিধার্থে মসজিদে হারামের মাসয়িতে (সায়ি করার স্থান) পথনির্দেশক সাইনবোর্ড স্থাপন করা হয়েছে। হারামাইন শরিফাইনের জেনারেল প্রেসিডেন্সির তত্ত্বাবধানে এ কাজ হারামাইন শরিফাইনের মধ্যকার স্থান নির্দেশের পরিসেবা উন্নয়নের লক্ষ্যে করা হয়েছে।

সৌদি সংবাদপত্র "মক্কা" এর বিবৃতির বরাত দিয়ে আল আরাবিয়া ডটনেট উর্দু সোমবার (২৭ জানুয়ারি) এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, হারামাইন শরীফ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি পুরো মসজিদে হারামে স্থান নির্দেশকারী ৫১৪টি সাইনবোর্ড স্থাপনের পরিকল্পনা করছে। এ ধারাবাহিকতায় মসয়ির পার্শ্ববর্তী স্থানসমূহেও এ বোর্ড স্থাপন করা হবে।

নতুন সাইনবোর্ড স্থাপনের উদ্দেশ্য হচ্ছে, আল্লাহর মেহমানদের প্রবেশ এবং বাহির গমনের পথ নির্দেশ করবে। যাতে তারা কোনো প্রকার কষ্ট-ক্লেশ ব্যতিত কাঙ্ক্ষিত স্থানে পৌঁছাতে পারে।

এ সাইনবোর্ডগুলোকে মসজিদে হারামের ভবনের ডিজাইনের থেকে ভিন্ন আকৃতি আঙ্গিকে তৈরি করা হয়েছে। দর্শনার্থী ও ওমরাহ পালনকারীদের বোঝার সুবিধার্থে বোর্ডগুলোতে রং ও চিহ্নসমূহ সহজভাবে অঙ্কিত হয়েছে। এ সাইবোর্ডগুলো আরবি ও ইংরেজি ভাষায় লেখা হয়েছে।

এছাড়াও তোয়াফের স্থান, বাথরুমের স্থানসমূহ ও আরো কয়েটি স্থানের পথনির্দেশের জন্য নতুন সাইনবোর্ড স্থাপনের চিন্তা-ভাবনা করা হচ্ছে।

আল আরাবিয়া অবলম্বনে আব্দুর রহমান 

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ