শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

শায়খুল মাশায়েখ আল্লামা গোলাম কাদের (সাতকানিয়া হুজুর) এর ১২টি নসীহত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তানভীর সিরাজ।।

আমার শায়খ মুফতি গোলাম কাদের (সাতকানিয়া হুজুর) হলেন মুফতিয়ে আযম মুফতি ফয়জুল্লাহ রহ. এর হাতেগড়া ছাত্রের মধ্যে প্রথম সারির ছাত্র। শায়খের ব্যাপারে মুফতি ফয়জুল্লাহ রহ. বলতেন, আমি তাকে যেই আমল তালিম দিই সে তা যথাযথভাবে আদায়ের চেষ্টা করে এবং আমলও করে।

তিনি দীর্ঘ ৩৪ বছর নামমাত্র হাদিয়া নিয়ে মুফতি আযম রহ. এর মাদরাসা মেখলে খেদমত করেছেন। তবে বর্তমানে তিনি ষোলশহর মেয়রগলি বায়তুল সালাম মাদরাসা চট্টগ্রামে শেষ সময়গুলো অতিবাহিত করছেন দীর্ঘ একযুগ যাবৎ, যার প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে আছেন তাঁর সুযোগ্য সন্তান মাওলানা হাফিজ ফোরকান। শায়খ আছেন সবার মুরব্বি দরদে দীল রাহবার হিসেবে। আমি অধমও সেই বাগানের ঘ্রাণহীন একটি ফুল।

শায়খের ১২ টি নসীহত পাঠকদের সামনে পেশ করলাম।

১. আমি ওয়াদা করছি যে, বাকি জীবন আল্লাহ পাকের মোবারক দীনমতো চলবো। ইনশাআল্লাহ, নিজের মনমতো চলবো না। কেননা উভয় জাহারের কামিয়ামি আর সফলতা আল্লাহ পাকের দীনের মধ্যেই নিহিত। কারণ আল্লাহ তায়ালার মোবারক দীন ছাড়া সফলতা দুনিয়াতে যেমন নাই তেমনি আখেরাতেও নাই।

২. ইনশাআল্লাহ, জনাবে রাসুলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লামের মোবারক তরিকা মতে ইখলাসের সাথে আমল করতে থাকা এবং সুন্নতের খেলাফ কোনো কাজ না করা।

হযরত আলী রা. বলেছেন, 'সবচে' উত্তম আমল হলো, যা আল্লাহ পাক কবুল করেন। আল্লাহ তায়ালা তখনই আমল কবুল করেন যখন ঈমান, ইখলাস আর সুন্নত অনুযায়ী আমলটি হয়ে থাকে।

৩. ইনশাআল্লাহ, পাঁচ ওয়াক্ত নামায গুরুত্বসহকারে তাকবিরে উলার সহিত আজীবন আদায় করতে থাকবো। নামাযের মধ্যে কোনো প্রকার অবহেলা ও অলসতা করবো না। প্রত্যেক দিন বেশি থেকে বেশি কুরআন শরিফ তেলাওয়াত করবো এবং মাসনুন দোয়াসমূহ শিখে শিখে যথাস্থানে পড়ে আমল করতে থাকবো।

৪. আসাতেযায়ে কেরাম, মা-বাবা আর মুরব্বিদের খেদমত করতে থাকবো। তাঁদের কথাগুলো মেনে চলবো যদি শরিয়তসম্মত হয়। গোনাহের কাজে কারও আনুগত্য করা যাবে না, আর কারো সাথে বিয়াদবিও করা যাবে না।

৫. কাউকে কষ্ট দিবো না। কোনো মানুষের সমালোচনা করবো না। কারো প্রতি হাসাদ, ইনাদ, আদাওয়াত দিলে রাখবো না। কোনো গোনাহের কাজ করবো না, গোনাহের কথা শুনবো না এবং গোনাহের কথা বলব না। আর সবসময় তাকওয়ার উপর অবিচল থাকবো, ইনশাআল্লাহ।

৬. নজর, যবান ও কান ইত্যাদিকে গোনাহ থেকে হেফাজত করবো। ৭. সময় নষ্ট করবো না। বেশি বেশি কিতাব মুতালাআ করবো। এবং দীনের পথে উন্নতির জন্য মেহনত করতে থাকবো।

৮. ইনশাআল্লাহ, তাহাজ্জুদ, এশরাক, চাশত, আওয়াবীন নামাজ যতটুকু পারি আদায় করবো। এবং আল্লাহর কাছে দোয়া করবো। ৯. হক্কানি উলামায়ে কেরাম ও আল্লাহওয়ালা আলেমদের সাথে সম্পর্ক ও মহব্বত রাখবো এবং তাঁদের মাশওয়ারা অনুযায়ী চলবো আর বাতিল বা না হকের সাথে কোনো মহব্বত রাখবো না।

১০. ইনশাআল্লাহ পবিত্র রিযিক খাবো, কোনো নাজায়েয বা হারাম খাবার খাবো না। সদা হালালভাবে উপার্জন করবো। কষ্টের উপর সবর করবো। আল্লাহর দেয়া নেয়ামতের শোকর আদায় করবো। ঈমান ও আমলের হেফাজত করবো। ১১. সবকিছু আল্লাহ পাকের হুকুমে এবং তাঁর ইচ্ছায় ও মেহেরবানিতে হয়। আল্লাহ পাক মুসাব্বিবুল আসবাব। আসবাব থেকে কিছু হয় না। আসবাব থেকে কিছু হওয়ার ইয়াকিন বা বিশ্বাস রাখা শিরক, আবার আসবাব ছেড়ে দেওয়াও জাহালাত বা মূর্খতা।

১২. এক আল্লাহ পাকের দরজা ছাড়া আর কোনো দরজা নাই। এক আল্লাহর পানাহ ছাড়া আর কোনো পানাহ নাই। এক আল্লাহর রহমত ছাড়া আর কোনো উপায় নাই। সেকারণে তাহাজ্জুদ নামায ও সালাতুল হাজাত পড়ে পড়ে এক আল্লাহর কাছে উভয় জাহানের সফলতা আর কামিয়াবির তালাশ করে কান্নাকাটি করবো এবং দোয়া করতে থাকবো। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে বুঝার এবং মানার তাওফিক দান করুন। আমীন।

তরুণ আলেম, লেখক

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ